Asus ZenBook 14X OLED Space Edition, ZenBook 14 OLED ইন্টেল প্রসেসর ও দীর্ঘ ব্যাটারি লাইফ সহ লঞ্চ হল

সংস্থার তরফে জানানো হয়েছে, MIR স্পেস স্টেশন দ্বারা ব্যবহৃত তথা ১৯৯৭ সালে আগত সংস্থার প্রথম ল্যাপটপ Asus P6300-এর ২৫তম বার্ষিকী উপলক্ষে ZenBook 14X OLED Space Edition মডেলটিকে নিয়ে আসা হয়েছে

তাইওয়ান ভিত্তিক বহুজাতিক টেক সংস্থা Asus সম্প্রতি ভারতের বাজারে ZenBook সিরিজের অধীনে দুটি নতুন ল্যাপটপ লঞ্চ করলো। এই লাইনআপের অধীনে আসা নবাগত নোটবুক মডেল দুটি হল – ZenBook 14X OLED Space Edition এবং ZenBook 14 OLED। যার মধ্যে, প্রথমটি চলতি বছরের শুরুর দিকে ‘কনজিউমার ইলেকট্রনিক্স শো’ ওরফে CES 2022 চলাকালীন প্রথমবার আত্মপ্রকাশ করেছিল। সংস্থার তরফে জানানো হয়েছে, MIR স্পেস স্টেশন দ্বারা ব্যবহৃত তথা ১৯৯৭ সালে আগত সংস্থার প্রথম ল্যাপটপ Asus P6300-এর ২৫তম বার্ষিকী উপলক্ষে ZenBook 14X OLED Space Edition মডেলটিকে নিয়ে আসা হয়েছে। যার দরুন, উক্ত ডিভাইসে একটি অনন্য স্পেস-থিমযুক্ত ডিজাইন দেখা যাবে। অন্যদিকে, ZenBook 14 OLED, ১২তম প্রজন্মের ইন্টেল কোর প্রসেসর, ৫১২জিবি এসএসডি, স্টেরিও স্পিকার এবং প্রাইভেসি শাটার সহ একটি ৭২০পিক্সেল ওয়েবক্যাম সহ এসেছে৷ চলুন এবার Asus ZenBook 14X OLED Space Edition এবং ZenBook 14 OLED ল্যাপটপ দুটির দাম ও ফিচার সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

Asus ZenBook 14X OLED Space Edition স্পেসিফিকেশন

আসুস জেনবুক ১৪এক্স ওএলইডি স্পেস এডিশন ল্যাপটপকে একটি অনন্য স্পেস-থিমযুক্ত ডিজাইন এবং আকর্ষণীয় জিরো-জি টাইটানিয়াম কালারের সাথে bনিয়ে আসা হয়েছে। বিশেষত্ব হিসাবে, প্রাইমারি স্ক্রীনের পাশাপাশি, ডিভাইসে লিডের উপর মাউন্ট করা জেনভিশন টেকনোলজি সমর্থিত একটি ৩.৫ ইঞ্চির OLED কম্প্যানিয়ন ডিসপ্লেও আছে, যা কাস্টমাইজড নোটিফিকেশন এবং অ্যানিমেশন দেখাবে। তদুপরি, এতে একটি ১৪ ইঞ্চির ২.৮কে (2.8K) OLED ন্যানোএজ প্রাইমারি ডিসপ্লে রয়েছে, যা ০৯ হার্টজ রিফ্রেশ রেট, ১৬:১০ এসপেক্ট রেশিও, ১০০% DCI-P3 কালার গ্যামেট এবং ৫৫০ নিট পিক ব্রাইটনেস অফার করবে।

উন্নত পারফরম্যান্স সরবরাহের জন্য, নবাগত এই ল্যাপটপকে ১২তম প্রজন্মের ইন্টেল কোর-সিরিজ প্রসেসর সহ নিয়ে আসা হয়েছে। এক্ষেত্রে, i5-12500H, i7-12700H, এবং i9-12900H প্রসেসর ভার্সন ব্যবহার করা হয়েছে এই ডিভাইসে। এটি উইন্ডোজ ১১ হোম এডিশন অপারেটিং সিস্টেম দ্বারা চালিত। আর স্টোরেজ হিসাবে এই ল্যাপটপে, ১৬ জিবি বা ৩২ জিবি LPDDR5 র‌্যাম এবং ৫১২ জিবি বা ১ টেরাবাইট PCIe 4.0 SSD বর্তমান।

এছাড়া, অন্যান্য ফিচার হিসাবে Asus ZenBook সিরিজ অন্তর্গত এই ল্যাপটপে প্রাইভেসি শাটার সহ একটি ৭২০পিক্সেল ওয়েবক্যাম, একটি নম্বরপ্যাড এবং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বিদ্যমান। আবার, কানেক্টিভিটির জন্য এতে, ওয়াই-ফাই ৬ই, দুটি থান্ডারবোল্ট ৪.০ পোর্ট, একটি ইউএসবি ৩.২ জেন ২ পোর্ট, এইচডিএমআই ২.০বি পোর্ট, একটি ৩.৫মিমি হেডফোন জ্যাক এবং একটি মাইক্রোএসডি কার্ড স্লট সামিল আছে। ASUS ZenBook 14X OLED Space Edition ল্যাপটপে পাওয়ার ব্যাকআপের জন্য ৬৩WHr ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ১০০ওয়াট ফাস্ট চার্জিং সমর্থন করে।

Asus ZenBook 14 OLED স্পেসিফিকেশন

আসুস জেনবুক ১৪ ওএলইডি ল্যাপটপে রয়েছে একটি ১৪ ইঞ্চির ২.৮কে (2.8K) OLED ন্যানোএজ ডিসপ্লে প্যানেল। এই ডিসপ্লে, ৯০ হার্টজ রিফ্রেশ রেট, ১৬:১০ এসপেক্ট রেশিও, ১০০% DCI-P3 কালার গ্যামেট এবং ৫৫০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে৷ উৎকর্ষমানের পারফরম্যান্স অফার করার জন্য এই ডিভাইসে, ইন্টেল আইরিশ এক্সই গ্রাফিক্স সহ ১২তম প্রজন্মের ইন্টেল কোর i5-1240P বা i7-1260P প্রসেসর ভার্সন ব্যবহার করা হয়েছে। ল্যাপটপটি, উইন্ডোজ ১১ হোম অপারেটিং সিস্টেম দ্বারা চালিত। এতে ১৬ জিবি LPDDR5 র‌্যাম এবং ৫১২ জিবি PCIe 4.0 SSD পাওয়া যাবে।

অন্যান্য ফিচারের কথা বললে, Asus ZenBook 14 OLED ল্যাপটপে স্টেরিও স্পিকার, স্মার্ট এএমপি (amplifier) এবং প্রাইভেসি শাটার সহ ৭২০পিক্সেল রেজোলিউশনের ওয়েবক্যাম রয়েছে৷ পাওয়ার ব্যাকআপের জন্য আসুসের এই ল্যাপটপে ৬৫ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৭৫WHr ক্যাপাসিটির ব্যাটারি আছে।

Asus ZenBook 14X OLED Space Edition, ZenBook 14 OLED দাম

ভারতে, Asus ZenBook 14X OLED Space Edition ল্যাপটপের প্রারম্ভিক মূল্য ১,১৪,৯৯০ টাকা ধার্য করা হয়েছে এবং টপ-এন্ড মডেলের জন্য সর্বোচ্চ ১,৬৯,৯৯০ টাকা খরচ করতে হবে।

অন্যদিকে, Asus ZenBook 14 OLED ল্যাপটপের কোর i5-1240P প্রসেসর দ্বারা চালিত মডেলের দাম ৮৯,৯৯০ টাকা রাখা হয়েছে। আর, কোর i7-1260P সমন্বিত মডেলটিকে ১,০৪,৯৯০ টাকা মূল্যে ভারতে নিয়ে আসা হয়েছে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।