Asus Zenbook 14X OLED Space Edition ডুয়েল স্ক্রিন সহ লঞ্চ হল, পাবেন ৩২ জিবি র‌্যাম

আসুস জেনবুক ১৪এক্স ওলেড স্পেস এডিশন- এর দাম রাখা হয়েছে ১,৯৯৯ ডলার (প্রায় ১,৫২,৬০০ টাকা)

asus-zenbook-14x-oled-space-edition-launched-price-usd-1999-specifications-i9-12900h

কম্পিউটার নির্মাতা আসুস (Asus) লঞ্চ করলো নতুন Zenbook 14X OLED Space Edition ল্যাপটপটি। এই ডিভাইসটি স্পেস মিশনে পাঠানো প্রথম আসুস ল্যাপটপের ২৫ তম বার্ষিকীর স্মৃতিচারণা করে উন্মোচিত করা হয়েছে। উল্লেখযোগ্যভাবে, এই ল্যাপটপটিতে একটি জেনভিশন (ZenVision) রিয়ার ডিসপ্লে রয়েছে, যা কাস্টমাইজেবল মেসেজ, অ্যানিমেশন এবং নোটিফিকেশন প্রদর্শন করতে পারে। এছাড়াও, Zenbook 14X OLED Space Edition ল্যাপটপের বেশ কয়েকটি বিশেষ দিকও রয়েছে। আসুন এই নতুন ল্যাপটপটির দাম, ডিজাইন এবং স্পেসিফিকেশন সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

আসুস জেনবুক ১৪এক্স ওলেড স্পেস এডিশন-এর দাম ও লভ্যতা (Asus Zenbook 14X OLED Space Edition Price and Availability)

মার্কিন যুক্তরাষ্ট্রে আসুস জেনবুক ১৪এক্স ওলেড স্পেস এডিশন- এর দাম রাখা হয়েছে ১,৯৯৯ ডলার (প্রায় ১,৫২,৬০০ টাকা)। বর্তমানে এই ল্যাপটপটি প্রি-অর্ডারের জন্য উপলব্ধ রয়েছে এবং আশা করা হচ্ছে আগামী ১৯ এপ্রিল থেকে এটি সরবরাহ করা শুরু হবে। ল্যাপটপটি আকর্ষণীয় “জিরো-জি টাইটানিয়াম” কালার অপশনে পাওয়া যাবে।

আসুস জেনবুক ১৪এক্স ওলেড স্পেস এডিশন-এর স্পেসিফিকেশন (Asus Zenbook 14X OLED Space Edition Specifications)

আসুস জেনবুক ১৪এক্স ওলেড স্পেস এডিশনের বাইরের দিকে একটি স্পেসশিপ দ্বারা অনুপ্রাণিত ফিউচারিস্টিক ডিজাইন দেখতে পাওয়া যায়। এটি ৯০ হার্টজ রিফ্রেশ রেট, ১৬:১০ অ্যাসপেক্ট রেশিও এবং টাচ সাপোর্ট সহ ১৪ ইঞ্চির ২,৮৮০ x ১,০৮০ পিক্সেলের ওলেড ডিসপ্লে সহ এসেছে৷ এই ডিসপ্লে ১০০ শতাংশ ডিসিআই-পি৩ কালার গ্যামট ও ১০,০০,০০০:১ কনট্রাস্ট রেশিও সাপোর্ট করবে। এই স্ক্রিনের রঙ নির্ভুলতা প্যানটোন (Pantone) দ্বারা যাচাই করা হয়েছে। স্ক্রিনটি ৫৫০ নিট পিক ব্রাইটনেস অফার করে এবং এটি VESA DisplayHDR True Black 500-এর জন্য সার্টিফিকেশন প্রাপ্ত।

এছাড়া, Asus Zenbook 14X OLED Space Edition- এর সামনের দিকে প্রাইমারি ডিসপ্লে ছাড়াও, ডিভাইসটির লিডের ওপর একটি সেকেন্ডারি ৩.৫ ইঞ্চির ওলেড ডিসপ্লে দেওয়া হয়েছে, যা বিভিন্ন অ্যানিমেশন, নোটিফিকেশন, ব্যাটারির স্থিতি, তারিখ, সময় এবং ইউজার-কাস্টমাইজেবল টেক্সট প্রদর্শন করতে পারে। এই ল্যাপটপের আরেকটি বিশেষ দিক হল এটি ইউএস স্পেস সিস্টেম কমান্ড স্ট্যান্ডার্ড (SMC-S-016A) অনুসারে তৈরি, যা এটিকে কম্পন এবং অত্যন্ত নিম্ন বা উচ্চ তাপমাত্রার প্রতিরোধী করে তোলে।

Asus Zenbook 14X OLED Space Edition- এর ভিতরে ১৪টি কোর এবং ২০টি থ্রেড সহ ইন্টেল কোর আই৯-১২৯০এইচ দ্বারা চালিত। এর সাথে ল্যাপটপটি ইন্টেল আইরিস এক্সই গ্রাফিক্স (Intel Iris Xe graphics) সহ এসেছে। আবার এই ল্যাপটপে পাওয়া যাবে ৩২ জিবি এলপিডিডিআর৫ র‍্যাম এবং একটি ১ টিবি পিসিআইই জেন ৪ এসএসডি (PCIe Gen 4 SSD)। এটি একটি ১৪ ইঞ্চির ল্যাপটপ হওয়ার কারণে, এতে নম্বর প্যাডটি অনুপস্থিত থাকলেও, ডিভাইসের টাচপ্যাডে একটি ভার্চুয়াল নম্বর প্যাড অন্তর্ভুক্ত রয়েছে।

আবার, এই ডিভাইসটিতে দুটি থান্ডারবোল্ট ৪ পোর্ট, ইউএসবি টাইপ-এ, এইচডিএমআই, একটি হেডফোন জ্যাক এবং একটি এসডি কার্ড রিডার সহ বেশ কয়েকটি পোর্ট রয়েছে। আসুস এই ল্যাপটপের বাক্সে একটি ইউএসবি টাইপ-এ থেকে আরজে৪৫ গিগাবিট ইথারনেট অ্যাডাপ্টারও প্রদান করেছে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।