গেমিং ল্যাপটপ খুঁজছেন? Asus ROG Zephyrus M16 2022 Edition ল্যাপটপ বাজারে এল

ভারতে আসুস আরওজি জেফিরাস এম১৬ ২০২২ এডিশন ল্যাপটপের দাম শুরু হচ্ছে ১,৭৯,৯৯০ টাকা থেকে

asus-rog-zephyrus-m16-2022-edition-launched-price-in-india-rs-179990-specifications

আজ অর্থাৎ ৮ই এপ্রিল ভারতের বাজারে লঞ্চ হল Asus ব্র্যান্ডের লেটেস্ট ল্যাপটপ ROG Zephyrus M16 2022 Edition। এই নয়া মডেলটিকে চলতি বছরে আয়োজিত ‘কনজিউমার ইলেকট্রনিক্স শো’ বা CES 2022 টেক কনভেনশনে প্রথমবার সামনে আনা হয়েছিল। এই ল্যাপটপের বিশেষত্ব হল, এটি MUX সুইচ সহ এসেছে, গেমারদের ‘ম্যাক্সিমাইজ পারফরম্যান্স’ বা ‘এনহ্যান্স ব্যাটারি লাইফ’ GPU মোডের দুটির মধ্যে যেকোনো একটিকে দ্রুত বেছে নেওয়ার সুবিধা দেয়। অন্যান্য ফিচারের ক্ষেত্রে, এটি, এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৩০৮০টিই ভার্সন পর্যন্ত গ্রাফিক্স কার্ড এবং ১২তম প্রজন্মের ইন্টেল কোর i9 প্রসেসর সমেত এসেছে। এছাড়া, Asus তাদের এই লেটেস্ট ল্যাপটপে ১৬৫ হার্টজ রিফ্রেশ রেটের QHD ডিসপ্লে প্যানেল, ৩২ জিবি পর্যন্ত DDR5 র‌্যাম, ইন্টেলিজেন্ট কুলিং প্রযুক্তি এবং একটি মাল্টি-ফেস অডিও সিস্টেম অন্তর্ভুক্ত করেছে। চলুন সদ্য আগত Asus ROG Zephyrus M16 2022 Edition ল্যাপটপের দাম এবং সমস্ত ফিচার জেনে নেওয়া যাক।

Asus ROG Zephyrus M16 2022 Edition ল্যাপটপের দাম ও লভ্যতা

ভারতে, আসুস আরওজি জেফিরাস এম১৬ ২০২২ এডিশন ল্যাপটপের দাম শুরু হচ্ছে ১,৭৯,৯৯০ টাকা থেকে। প্রাপ্যতার কথা বললে, একে আজ থেকেই – অ্যামাজন, ফ্লিপকার্ট, আসুস ইশপ এবং টাটা ক্লিক সাইটের মাধ্যমে অনলাইনে কেনা যাবে। পাশাপাশি, আসুস এক্সক্লুসিভ স্টোর, ক্রোমা, রিলায়েন্স এবং বিজয় সেলস সহ নির্বাচিত কিছু অফলাইন চ্যানেলেও এই নয়া ল্যাপটপটি উপলব্ধ হবে।

Asus ROG Zephyrus M16 2022 Edition ল্যাপটপ স্পেসিফিকেশন

আগেই বলেছি, আসুস প্রথমবার CES টেক কনভেনশন চলাকালীন তাদের এই রিফ্রেশড ল্যাপটপ লাইনআপ ঘোষণা করেছিল। সেক্ষেত্রে, আসুস আরওজি জেফিরাস এম১৬ ২০২০ এডিশনে, একটি ১৬ ইঞ্চি কোয়াড এইচডি (২,৫৬০x১,৬০০ পিক্সেল) ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লে, ১৬৫ হার্টজ রিফ্রেশ রেট, ৩এমএস রেসপন্স টাইম, ৫০০ নিট পিক ব্রাইটনেস, ১০০% DCI-P3 কালার গ্যামাট কভারেজ, ৯৪% স্ক্রিন-টু-বডি রেশিও এবং ডলবি ভিশন টেকনোলজি সাপোর্ট করে। এছাড়া আসুসের দাবি অনুসারে, ডিভাইসের এই স্ক্রিন, ফুল-স্পেকট্রাম কালার অ্যাকিউরেন্সি সহ আরওজি নেবুলা (ROG Nebula) ডিসপ্লে হিসাবে প্রত্যয়িত এবং এটি পূর্বসূরীদের তুলনায় ৫% পর্যন্ত ছোট।

Asus ROG Zephyrus M16 2022 Edition, ১২তম প্রজন্মের ইন্টেল কোর আই৯ (12900H) প্রসেসর এবং এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৩০৮০টিআই গ্রাফিক্স কার্ড সহ এসেছে। আর স্টোরেজ হিসাবে এই ল্যাপটপে, ৩২ জিবি পর্যন্ত DDR5 র‌্যাম এবং ৪ টেরাবাইট পর্যন্ত M.2 NVMe PCIe 4.0 SSD বর্তমান। এক্ষেত্রে, আসুস জানিয়েছে যে, এই নয়া ল্যাপটপটি ৪৮ জিবি পর্যন্ত ডুয়াল-চ্যানেল DDR5 4800MHz র‍্যামের সমর্থন সহ এসেছে। এছাড়া, এতে ইন্টেলিজেন্ট কুলিং ফিচার আছে, যা লিকুইড মেটাল কম্পাউন্ড প্রয়োগে সিপিইউকে শীতল করে এবং আর্ক ফ্লো ফ্যান বায়ুপ্রবাহকে আরো বাড়িয়ে দেয়৷

জেফিরাস সিরিজের ল্যাপটপের ‘ইউনিক সেলিং পয়েন্ট’ বা USP গুলির মধ্যে একটি হল MUX সুইচ, যা গেমারদের ‘ম্যাক্সিমাইজ পারফরম্যান্স’ বা ‘এনহ্যান্স ব্যাটারি লাইফ’ GPU মোডের মধ্যে দ্রুত সুইচ করতে দেয়। এক্ষেত্রে, পারফরম্যান্স মোড নির্বাচন করলে, লেটেন্সি কমে যায় এবং পারফরম্যান্স গড়ে ৫-১০% বৃদ্ধি পাবে বলে দাবি আসুসের। যাইহোক, নবাগত এই ল্যাপটপে ব্যালান্সড একোস্টিক্সের জন্য একটি “মাল্টি-ফেসেটেড অডিও সিস্টেম” এবং অডিও ক্লিয়ারিটি জন্য একটি টু-ওয়ে এআই (AI) নয়েজ ক্যান্সেলেশন রয়েছে। এছাড়া, স্মার্ট অ্যাম্প প্রযুক্তি সহ দুটি ২ওয়াট টুইটার এবং একটি ২ওয়াট (স্বতন্ত্র) ডুয়াল-ফোর্স উফার পাওয়া যাবে৷ সাথে, উইন্ডোজ হ্যালো সহ একটি এইচডি আইআর ক্যামেরাও থাকছে।

Asus ROG Zephyrus M16 2022 Edition ল্যাপটপের কানেক্টিভিটি অপশনের মধ্যে, ওয়াই-ফাই ৬ই, ব্লুটুথ ভি৫.২, একটি থান্ডারবোল্ট ৪ পোর্ট, একটি ইউএসবি টাইপ-সি পাওয়ার ডেলিভারি ৩.২ জেন ২ পোর্ট, এইচডিএমআই ২.০বি, দুটি ইউএসবি ৩.২ জেন ২ টাইপ-এ পোর্ট, RJ45 LAN পোর্ট এবং ৩.৫ মিমি কম্বো অডিও জ্যাক সামিল আছে। এই ল্যাপটপটি একক চার্জে ১০ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ প্রদান করে বলে দাবি করা হয়েছে সংস্থার তরফ থেকে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।