১ কোটি বেকারের চাকরির পাশাপাশি বিপুল বিনিয়োগ, 5G বদলে দিতে চলেছে ভারতীয় টেলিকম বাজারকে

ashwini-vaishnaw-expect-upto-3-lakh-crore-investment-in-telecom-sector-after-5g-spectrum-auction

5G স্পেকট্রাম নিলাম শেষ হতে না হতেই বড় আশ্বাস দিলেন কেন্দ্রীয় যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। মন্ত্রীর দাবি, 5G পরিষেবা চালুর ফলে ভবিষ্যতে দেশীয় টেলিকম সেক্টরে অন্তত ২-৩ লক্ষ কোটি টাকার বিনিয়োগ আসতে পারে। এর ফলে দেশে ১ কোটিরও বেশি কর্মসংস্থান সম্ভব হবে বলে তিনি জানান। এছাড়া ET Telecom -কে দেওয়া সাক্ষাৎকারে মন্ত্রী 5G পরিষেবার মাশুল সম্পর্কেও গুরুত্বপূর্ণ ইঙ্গিত দিয়েছেন।

সরকারি নীতি ও স্বচ্ছতার ফলেই নিলামে রেকর্ড পরিমাণ দর জমা, দাবি মন্ত্রীর

উল্লেখ্য, গতকালই বিশিষ্ট সংবাদ সংস্থা ET Telecom কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের একটি সাক্ষাৎকার প্রকাশ করে। সেখানে আসন্ন 5G পরিষেবার খরচ, গুণমান থেকে শুরু করে তাকে জড়িয়ে প্রত্যাশিত লগ্নির পরিমাণ পর্যন্ত একাধিক বিষয়ে মন্ত্রী তার মতামত পেশ করেছেন। সাক্ষাৎকারে তিনি জানান যে সাত দিনব্যাপী দীর্ঘ স্পেকট্রাম নিলাম থেকে কেন্দ্র সবমিলিয়ে ১,৫০,১৭৩ কোটি টাকা আয় করেছে। সরকারি সঠিক নীতি এবং স্বচ্ছতার কারণেই নিলাম থেকে এই রেকর্ড পরিমাণ অর্থ উঠে এসেছে বলে মন্ত্রীর দাবি। এক্ষেত্রে জমা পড়া দরের অঙ্ক যে তাদের প্রত্যাশাকে অনেকটাই অতিক্রম করেছে, সেকথাও মন্ত্রী মেনে নিয়েছেন।

পাওয়া যাবে উন্নত পরিষেবা, সাধ্যের মধ্যে থাকবে পরিষেবার দাম

পাশাপাশি বৈষ্ণব এদিন জানিয়েছেন, 5G স্পেকট্রাম নিলামে টেলকোগুলি একাধিক ব্যান্ডের (যেমন, ৮০০/৯০০/১৮০০/২৫০০ মেগাহার্টজ) জরুরি এয়ারওয়েভ সংগ্রহের মাধ্যমে নিজেদের স্পেকট্রাম ঘাটতি পূরণ করেছে। এছাড়া তথাকথিত ব্যয়বহুল ৭০০ মেগাহার্টজের (MHz) এয়ারওয়েভ নিলামে মিলেছে অভাবিত সাড়া। এর ফলে আসন্ন দিনগুলিতে, টেলিকম পরিষেবার গুণমান আগের থেকে অনেক উন্নত হবে বলে মন্ত্রী উল্লেখ করেছেন।

এখানেই শেষ নয়, আলোচ্য সাক্ষাৎকারে কেন্দ্রীয় মন্ত্রী আসন্ন 5G পরিষেবার মাশুল কেমন হতে পারে, সে ব্যাপারেও নিজের মতামত স্পষ্ট করেছেন। মন্ত্রী জানিয়েছেন, বর্তমান 4G ব্যবস্থার তুলনায় 5G পরিষেবা ব্যবহারের জন্য গ্রাহকদের অতিরিক্ত খরচ করতে হবে না। সেক্ষেত্রে 5G ট্যারিফের দাম মানুষের সাধ্যের মধ্যে থাকবে বলেই মন্ত্রীর আশ্বাস। বলা বাহুল্য, মন্ত্রীর এহেন বক্তব্যে গ্রাহকদের এক বড় অংশই স্বস্তির নিঃশ্বাস ফেলবেন।

আসবে ২-৩ লক্ষ কোটি টাকার বিনিয়োগ, কাজ পাবেন ১ কোটি বেকার

সর্বোপরি 5G পরিষেবাকে কেন্দ্র করে তারা ভারতীয় টেলিকম সেক্টরে অন্তত ২-৩ লক্ষ কোটি টাকা বিনিয়োগের প্রত্যাশা করছেন বলে মন্ত্রী প্রদত্ত সাক্ষাৎকারে দাবি করেন। এর ফলে প্রায় ১ কোটি বেকারের বেকারত্ব ঘুচবে বলে তার আশ্বাস। এছাড়া এই মুহূর্তে ভারতীয় তথ্যপ্রযুক্তি (IT) এবং ইলেক্ট্রনিক্স উৎপাদনের ক্ষেত্রে ৬০ লক্ষ মানুষ কাজ করছেন বলে অশ্বিনী বৈষ্ণব এদিন উল্লেখ করেছেন।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন