গতবছর iPhone ব্যবহারকারীদের প্রায় ১১ হাজার ৬২০ কোটি টাকা বাঁচিয়েছে Apple, কীভাবে?

২০২১ সালে জালিয়াতি ও অবমাননাপূর্ণ কার্যকলাপের সাথে যুক্ত থাকার অপরাধে তারা ১৭০ মিলিয়ন গ্রাহকের অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করতে বাধ্য হয়েছে বলে অ্যাপলের দাবি

২০২১ সালে অ্যাপ স্টোর (App Store) -এ লেনদেনের সময় ইউজারদের সর্বমোট ১.৫ বিলিয়ন মার্কিন ডলার (প্রায় ১১,৬২০ কোটি টাকা) আর্থিক প্রতারণার হাত থেকে সুরক্ষা দিতে সফল অ্যাপল (Apple)। সম্প্রতি কোম্পানির তরফ থেকেই এই তথ্য প্রকাশ্যে আনা হয়েছে। এর ফলে অর্থের পাশাপাশি রক্ষা পেয়েছে অজস্র ইউজারের ব্যক্তিগত গুরুত্বপূর্ণ ডেটা। তাছাড়া Apple জানিয়েছে, আলোচ্য সময়পর্বে তারা ১.৬ মিলিয়নেরও বেশি ক্ষতিকর ও অনিরাপদ অ্যাপ্লিকেশন এবং অ্যাপ আপডেট থেকে ব্যবহারকারীদের প্রতারিত হওয়ার প্রতিটি সম্ভাবনা রুখে দিয়েছে। এর থেকে সংস্থার ফাঁকফোকরহীন কঠোর নিরাপত্তার দিকটি আরও একবার প্রমাণিত হয়, যা Apple -এর বিশ্বস্ততাকে ইউজারদের সামনে স্পষ্ট করে।

যাবতীয় প্রতারণার হাত থেকে ইউজারদের আড়াল করতে সফল Apple

আসলে বর্তমানে প্রতারণাকারী ও সাইবার অপরাধীদের অনলাইন জালিয়াতির পন্থা এতটাই বিকশিত হয়েছে যে আলাদাভাবে এদের চিহ্নিত করা যথেষ্ট ঝক্কির ব্যাপার। তবে Apple বারংবার নিজেদের সুরক্ষাকে ঝালিয়ে নিয়ে প্রতারণাকারীদের আক্রমণ থেকে ইউজারদের আড়াল করেছে।

২০২১ সালে জালিয়াতি ও অবমাননাপূর্ণ কার্যকলাপের সাথে যুক্ত থাকার অপরাধে তারা ১৭০ মিলিয়ন গ্রাহকের অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করতে বাধ্য হয়েছে বলে অ্যাপলের দাবি। তাছাড়া কুপার্তিনো ভিত্তিক সংস্থার বক্তব্য, মানুষী তৎপরতা এবং প্রযুক্তির মেলবন্ধনে তারা আলোচ্য সময়পর্বে প্রায় ৩.৩ মিলিয়ন খোয়া যাওয়া কার্ডের ব্যবহার রুখতে সফল হয়েছে। এক্ষেত্রে ৬ লক্ষেরও চেয়েও বেশি অ্যাকাউন্টকে তারা পুনরায় ট্রানজাকশনের সুবিধা থেকে ব্যান অর্থাৎ নিষিদ্ধ করেছে বলেও অ্যাপল জানিয়েছে।

উল্লেখ্য, সমসময়ে ১ লক্ষ ৭ হাজার নতুন ডেভেলপার তাদের অ্যাপ্লিকেশনকে অ্যাপ স্টোরে নিয়ে আসতে সফল হয়েছেন। তবে একইসাথে ৮,৩৫,০০০ সমস্যাজনক নতুন অ্যাপ এবং ৮,০৫,০০০ অ্যাপ আপডেটকে প্ল্যাটফর্ম রুখে দিয়েছে। অ্যাপ রিভিউয়ের প্রক্রিয়া চলাকালীন রিভিউ বোর্ড সদস্যেরা এভাবে অজস্র ক্ষতিকারক অ্যাপ্লিকেশনের বাড়বাড়ন্ত প্রতিহত করেছেন। গত বছরেও রিভিউ বোর্ড একইভাবে অানডকুমেন্টেড এবং গোপন তথ্যের কারণে ৩৪,৫০০ অ্যাপ ব্যান করে। তাছাড়া ইউজারদের ভুল তথ্য দ্বারা বিভ্রান্ত করা ও স্প্যাম হিসেবে চিহ্নিত হওয়ার ফলে সেসময় ১,৫৭,০০০ অ্যাপকে নিষিদ্ধ হতে হয়।

এখানেই শেষ নয়, অ্যাপল অ্যাপ স্টোরের নীতি লঙ্ঘনের অপরাধে ১,৫৫,০০০ অ্যাপ ২০২১ সালে নিষিদ্ধ হয়েছে। এছাড়া প্রায় ৩,৪৩,০০০ অ্যাপ্লিকেশনকে সরিয়ে ফেলা হয়েছে ইউজারদের কাছে অতিরিক্ত ডেটা চাওয়ার অভিযোগে। সর্বোপরি বেআইনি উপায়ে ছড়িয়ে পড়ার চেষ্টা করায় Apple নিজস্ব এন্টারপ্রাইজ ডেভলপার প্রোগ্রামের অাওতায় গত কয়েক মাসে ৩.৩ মিলিয়ন অ্যাপ ব্লক করতে সমর্থ হয়েছে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।