Apple iPad mini: নতুন ডিজাইন সহ ষষ্ঠ প্রজন্মের আইপ্যাড মিনি লঞ্চ করলো অ্যাপল, দাম ও ফিচার জেনে নিন

Apple আজ sixth generation iPad mini লঞ্চ করল, দাম শুরু হয়েছে ৪৯৯ ডলার থেকে

‘Californiania Streaming’ নামক ভার্চুয়াল ইভেন্টে Apple আজ ষষ্ঠ প্রজন্মের আইপ্যাড মিনি (sixth generation iPad mini) লঞ্চ করল। এই আইপ্যাডে রয়েছে নতুন ডিজাইন ও এজ-টু এজ ডিসপ্লে। এছাড়া এতে Apple Pencil 2 সাপোর্ট করবে। নতুন iPad mini এসেছে ১২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা, ১২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, A15 Bionic প্রসেসর ও ইউএসবি টাইপ সি পোর্ট সহ। এটি চারটি কালারে এবং দুটি কানেক্টিভিটি অপশনে পাওয়া যাবে। আসুন ষষ্ঠ প্রজন্মের Apple iPad mini-এর দাম ও সম্পূর্ণ স্পেসিফিকেশন জেনে নেওয়া যাক।

Apple sixth generation iPad mini এর দাম ও কালার

অ্যাপল ষষ্ঠ প্রজন্মের আইপ্যাড মিনি দুটি ভ্যারিয়েন্টে পাওয়া যাবে- Wi-Fi ও Cellular। এর মধ্যে Wi-Fi মডেলের দাম শুরু হয়েছে ৪৬,৯০০ টাকা থেকে। আবার Wi-Fi + Cellular ভ্যারিয়েন্টের দাম শুরু হয়েছে ৬০,৯০০ টাকা থেকে। এই দুটি ভ্যারিয়েন্ট ৬৪ জিবি ও ২৫৬ জিবি স্টোরেজ অপশন সহ এসেছে। ১ অক্টোবর থেকে ষষ্ঠ প্রজন্মের আইপ্যাড মিনি রিটেল স্টোরে উপলব্ধ হবে। এটি চারটি কালারে পাওয়া যাবে – পিঙ্ক, স্টারলাইট, পার্পেল এবং স্পেস গ্রে।

Apple sixth generation iPad mini এর স্পেসিফিকেশন ও ফিচার

নতুন আইপ্যাড মিনি ৮.৩ ইঞ্চি এলইডি ব্যাকলিট মাল্টি টাচ আইপিএস ডিসপ্লে সহ এসেছে। এই ডিসপ্লের রেজোলিউশন ২২৬৬ x ১৪৮৮ পিক্সেল, ব্রাইটনেস ৪০০ নিটস এবং পিক্সেল ডেনসিটি ৩২৬পিপিআই। এতে শক্তিশালী এ১৫ বায়োনিক প্রসেসর ব্যবহার করা হয়েছে। ষষ্ঠ প্রজন্মের আইপ্যাড মিনি ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ সহ পাওয়া যাবে। এটি আইপ্যাডওএস ১৫ অপারেটিং সিস্টেমে চলবে।

ফটোগ্রাফির জন্য নতুন আইপ্যাড মিনি-তে দেখা যাবে এফ/১.৮ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল ওয়াইড রিয়ার ক্যামেরা। এই ক্যামেরায় ৫এক্স ডিজিটাল জুম, অটোফোকাস, প্যানোরমা, 4K ভিডিও রেকর্ডিং, সিনেমাটিক ভিডিও স্টেবিলাইজেশন, স্টাবিলাইলাইজেশন সহ টাইম-ল্যাপস প্রভৃতি ফিচার সাপোর্ট করে।

আবার সেলফি ও ভিডিও কলের জন্য নতুন iPad mini-তে পাওয়া যাবে এফ/২.৪ অ্যাপারচার ও ১২২ ডিগ্রি ফিল্ড অফ ভিউ সহ ১২ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড ফ্রন্ট ক্যামেরা। ফুল এইচডি ভিডিও রেকর্ডিং, সিনেমাটিক ভিডিও স্টেবিলাইজেশন, স্টাবিলাইলাইজেশন সহ টাইম-ল্যাপস – ফ্রন্ট ক্যামেরার ভিডিও রেকর্ডিং ফিচারগুলির মধ্যে উল্লেখযোগ্য।

এতে ই-সিম সাপোর্ট ও স্টেরিও স্পিকার দেওয়া হয়েছে। আবার কল, ভিডিও বা অডিও রেকর্ডিংয়ের জন্য আছে ডুয়েল মাইক্রোফোন। পাওয়ার ব্যাকআপের জন্য iPad mini ১৯.৩ ওয়াট-আওয়ার ব্যাটারি সহ এসেছে। এই ব্যাটারি ওয়াইফাইয়ের মাধ্যমে ১০ ঘন্টা ভিডিও দেখতে দেবে। আবার সেলুলার ডেটা ব্যবহার করলে ৯ ঘন্টা ওয়েব সার্ফিং করা যাবে। এর সাথে ২০ ওয়াট ইউএসবি সি অ্যাডাপ্টার পাওয়া যাবে।

iPad mini-র অন্যান্য ফিচাররের মধ্যে রয়েছে ওয়াই-ফাই ৬, ব্লুটথ, ইউএসবি টাইপ সি। আবার সেকেন্ড জেনারেশন অ্যাপল পেন্সিল ও স্মার্ট ফোলিও কেস এর মতো অ্যাক্সেসরিজ iPad mini-র সাথে সাপোর্ট করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন