iPhone ইউজারদের জন্য বড়খবর, হ্যাকিংয়ের হাত থেকে বাঁচাতে iOS 15.3 আপডেট আনল Apple

Apple তাদের iPhone 13 এবং iPhone 12 সহ সমস্ত যোগ্য আইফোন মডেলগুলির জন্য লেটেস্ট iOS 15.3 আপডেট রোলআউট করতে শুরু করেছে

apple-roll-out-iphone-ios-15-3-ipados-users-should-install-it-immediately-to-fixes-critical-security-bug

এবার Safari (সাফারি) ব্রাউজারের গুরুত্বপূর্ণ সিকিউরিটি বাগের নিষ্পত্তির জন্য নতুন আপডেট নিয়ে আসল প্রিমিয়াম ডিভাইস নির্মাতা Apple (অ্যাপল)। রিপোর্ট অনুযায়ী সংস্থার আইফোনের ব্রাউজারে এমন একটু ইস্যু ছিল যার সাহায্যে হ্যাকাররা প্রায় সমস্ত ইউজারের ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করতে পারত। সেক্ষেত্রে Apple এখন iPhone 13 এবং iPhone 12 সহ সমস্ত যোগ্য আইফোন মডেলগুলির জন্য লেটেস্ট iOS 15.3 (আইওএস ১৫.৩) আপডেট রোলআউট করতে শুরু করেছে৷ যেহেতু এই বাগটি প্রায় সমস্ত iOS 15 চালিত ডিভাইসকে প্রভাবিত করেছে, তাই আপনার এই আপডেটটি ইনস্টল করা উচিত৷ উল্লেখ্য, আইফোনের পাশাপাশি বাগগুলি আইপ্যাড -এও দেখা গেছে, এর জন্য সংস্থাটি iPadOS 15.3 আপডেটও রোল আউট করেছে।

Apple-এর জাভাস্ক্রিপ্টের ওয়েবকিটে ছিল ক্ষতিকারক বাগ

সিকিউরিটি রিসার্চাররা সম্প্রতি সাফারি বাগটি আবিষ্কার করেছিলেন। তারা দেখেছেন এটি অ্যাপলের জাভাস্ক্রিপ্টের ওয়েবকিটে উপস্থিত থাকে এবং সাফারিতে ব্রাউজিং সেশনের সময় ডেটাবেস এবং সেগুলিতে সঞ্চিত তথ্যগুলি থার্ড পার্টির অ্যাক্সেস পেতে দেয়। সেক্ষেত্রে বাগটি Google Chrome এবং Firefox জাতীয় অন্যান্য ব্রাউজারকেও প্রভাবিত করে৷ তবে স্বস্তির বিষয় এটাই যে, এই বাগের প্রভাব থেকে মুক্তি দিতে অ্যাপল শীঘ্রই বিষয়টিতে হস্তক্ষেপ করেছে এবং একটি নতুন আপডেট রিলিজ করেছে।

যারা সদ্য iPhone কিনেছেন তাদের বলি, নতুন আপডেটটি ইনস্টল করতে আইফোন সেটিংসে যান, তারপরে জেনারেল অপশন এবং সফ্টওয়্যার আপডেট সেকশনে যান। এরপর সেখানে আইওএস ১৫.৩ আপডেট দেখতে পেলে ইনস্টলেশন প্রক্রিয়া চালিয়ে যেতে প্রথমে সেটি ডাউনলোড করুন এবং ইনস্টল করুন।

Apple-এর আপডেট আইক্লাউড বাগের সমস্যা থেকে মুক্তি দেবে

রিলিজ নোটগুলিতে অ্যাপল উল্লেখ করেছে যে, আপডেটটি একটি আইক্লাউড বাগেরও সমাধান এনেছে। এই বাগ কোনো অ্যাপ্লিকেশনকে ইউজারের ফাইলগুলি অ্যাক্সেস করতে দিত। পাশাপাশি সংস্থার আইপ্যাড বা ম্যাক (Mac) ডিভাইসেও প্রায় একই বাগ দেখা গিয়েছিল, যার দরুন অ্যাপল নতুন আপডেট আনতে বাধ্য হয়েছে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.