Google এর পর এবার Apple, অ্যাপ স্টোর থেকে সরানো হচ্ছে একাধিক অ্যাপ

apple-remove-outdated-applications-from-its-app-store-same-as-google

সম্প্রতি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের কল রেকর্ডিংয়ের জন্য বড়সড় একটি সিদ্ধান্ত নিয়েছে Google (গুগল)। এক্ষেত্রে সংস্থাটি জানিয়েছে যে আগামী ১১ই মে-র পর ইউজারদের এই জাতীয় হ্যান্ডসেটে আর থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপ পরিষেবা কাজ করবে না। স্বাভাবিকভাবেই একাংশ অ্যান্ড্রয়েড ব্যবহারকারী এই খবর শুনে অস্বস্তিতে পড়েছেন। তবে সবচেয়ে বড় ব্যাপার হল Google-এর পর এবার আরেক টেক জায়ান্ট Apple (অ্যাপল)-ও কিছু অ্যাপ নিজের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে ফেলার পরিকল্পনা করছে। ইতিমধ্যেই Apple, ডেভেলপারদের কাছে ‘অ্যাপ ইমপ্রুভমেন্ট নোটিশ’ (App Improvement Notice) শিরোনাম দিয়ে ইমেইল পাঠিয়েছে বলে জানা গেছে।

কী আছে Apple-এর ইমেইলে?

এই ইমেইলে, কোম্পানিটি ডেভেলপারদের সতর্ক করেছে যে তারা অ্যাপ স্টোর থেকে এমন কিছু অ্যাপ রিমুভ করে দেবে যা দীর্ঘদিন ধরে আপডেট করা হয়নি। যদিও এর আগে আপডেট করার জন্য শুধুমাত্র ৩০ দিন সময় দেওয়া হবে। এই সময়ের মধ্যে ডেভেলপারদের রিভিউ জমা দিতে হবে। তবে বলে রাখি, অ্যাপল অ্যাপ স্টোর থেকে পুরানো অ্যাপ সরিয়ে ফেললেও যাদের ফোনে আগে থেকে এগুলি ডাউনলোড করা থাকবে তাদের এগুলি ব্যবহার করতে বাধা থাকবে কিনা – সে বিষয়ে কোনো তথ্য মেলেনি।

এদিকে প্রোটোপপ গেমস ডেভেলপার রবার্ট কাবওয়ের মতো বেশ কয়েকটি অ্যাপ নির্মাতা এই পরিবর্তনের বিষয়ে তাদের উদ্বেগ প্রকাশ করেছেন। কাবওয়ে, টুইটারের মাধ্যমে বলেছেন যে অ্যাপল সম্পূর্ণরূপে গেম মোটিভেশন সরিয়ে দেওয়ার হুমকি দিচ্ছে।

উল্লেখ্য, শুধু কল রেকর্ডিং অ্যাপ্লিকেশন নয়, বরঞ্চ অ্যাপলের আগে গুগল তার প্লে স্টোর তালিকা থেকে লক্ষ লক্ষ অ্যাপ সম্পর্কে জোরালো ঘোষণা করেছিল। আসলে প্লে স্টোরে তালিকাভুক্ত অনেক অ্যাপ দীর্ঘ সময়ের জন্য লেটেস্ট অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম আপডেট পায়নি। তাই সংস্থাটি দিন কয়েক আগে বলেছিল যে, এগুলিকে ব্লক বা হাইড করা হবে। তবে এক্ষেত্রে আগামী নভেম্বর থেকে সিদ্ধান্ত কার্যকরী হবে জানানো হয়েছে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.