iPhone 12 চার্জ দিতে গিয়ে হয়রানির শেষ নেই, চার্জার কিনলেও পাবেন না অ্যাডাপ্টার

এই মাসের দ্বিতীয় সপ্তাহে বিশ্ব বাজারে লঞ্চ হয়েছে নতুন iPhone 12 সিরিজ। কিন্তু লঞ্চ ইভেন্টে নির্মাতা সংস্থা Apple, নতুন ফোনের সাথে চার্জিং অ্যাডাপ্টার এবং ইয়ারপডের মত প্রয়োজনীয় অ্যাক্সেসরিজ দেবেনা ঘোষণা করায় অনেকেই সংস্থার সিদ্ধান্তের বিরোধিতা করেছে। এমনকি Samsung, Xiaomi-র মত কিছু ব্র্যান্ড বিষয়টি নিয়ে মজা করতেও ছাড়েনি। তবে অনেক আইফোন ফ্যান জানিয়েছেন, তাদের কাছে এটি কোনো সমস্যাই নয়। কারণ এক্ষেত্রে তারা অ্যাপলের MagSafe ওয়্যারলেস চার্জারটি কেনার পরিকল্পনা করছেন। এতে ১৫ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজি রয়েছে এবং এটি Q1 ওপেন ইন্টারফেস বা ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে। তবে আইফোন ফ্যানদের জানিয়ে রাখি, MagSafe চার্জার কিনলেও ডিভাইসের চার্জিংয়ের সমস্যা কিন্তু মিটবে না।

আসলে, অ্যাপলের এই ম্যাগসেফ চার্জারগুলির সাথেও কোনো চার্জিং অ্যাডাপ্টার থাকবেনা, ক্রেতারা প্রোডাক্ট বক্সে শুধুমাত্র পাক (Puck) বা ওপেন ইন্টারফেস এবং চার্জিং কেবল পাবেন। শুধু তাই নয়, সাম্প্রতিক কিছু তথ্য বলছে ইউজার যদি ২০ ওয়াটের অ্যাডাপ্টার ব্যবহার করে তবেই ম্যাগসেফের ১৫ ওয়াট ফাস্ট চার্জিং ফিচারের সুবিধা নিতে পারবেন।

এই ঘটনাটি আবিষ্কার করেছে জোলোটেক (Zollotech) নামের একটি জনপ্রিয় ইউটিউব চ্যানেল। ওই চ্যানেলের একটি ভিডিওতে অ্যাপলের ২০ ওয়াট অ্যাডাপ্টার এবং ১৮ ওয়াট অ্যাডাপ্টার নিয়ে MagSafe চার্জারটি পরীক্ষা করা হয়েছে। এক্ষেত্রে একটি ইনলাইন ডিজিটাল মিটার দিয়ে পাওয়ার থ্রুপুট পরিমাপ করে দেখা গেছে, ২০ ওয়াটের অ্যাডাপ্টারটি ব্যবহার করলে তবেই ম্যাগসেফের ১৫ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তিটি ঠিকঠাক কাজ করছে।

ওই ইউটিউব ভিডিওতে দেখা গেছে ১৮ ওয়াটের অ্যাডাপ্টার ব্যবহার করলে ১৩ ওয়াট চার্জিং স্পিড পাওয়া যাচ্ছে। এছাড়া বলা হয়েছে, কোনো থার্ড পার্টি চার্জার বা পুরনো চার্জার ব্যবহার করলেও খুব ভালো ফল পাওয়া যাবেনা। যেমন, অ্যাপলের ৯৬ ওয়াটের MacBook Pro ইউএসবি টাইপ-সি অ্যাডাপ্টার ব্যবহার করলে MagSafe এর ১০ ওয়াট শক্তি কাজে লাগানো যায়।

এছাড়া আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় হল অ্যাডাপ্টারের তাপমাত্রা বাড়লে MagSafe তার চার্জিং স্পিড কমিয়ে দেয়। অর্থাৎ ডিভাইসে MagSafe চার্জিং টেকনোলজি ব্যবহার করতে সাথে একটি সামঞ্জস্যপূর্ণ পাওয়ার ডেলিভারি (PD) প্রোফাইল বা অ্যাডাপ্টার ব্যবহার করা একান্ত প্রয়োজন। সুতরাং, যারা ১৫ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজিযুক্ত ম্যাগস্যাফ চার্জার কিনবেন ভাবছেন তারা এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখবেন।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।