বিদেশে নয়, এবার ভারতে iPhone SE এর অ্যাসেম্বল শুরু করছে অ্যাপল

প্রধানমন্ত্রীর ‘লোকাল ফর ভোকাল’ অভিযানে এবার নাম লেখাতে চলেছে আমেরিকার জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি Apple। কারণ কোম্পানিটি সিদ্ধান্ত নিয়েছে এবার থেকে iPhone SE এর অ্যাসেম্বল ভারতে করা হবে। এরআগেও কোম্পানি কিছু আইফোনের অ্যাসেম্বল ভারতে করে থাকে। তবে সদ্য লঞ্চ হওয়া কোনো আইফোনের অ্যাসেম্বল এই প্রথম ভারতে হবে বলে রিপোর্টে জানানো হয়েছে।

Apple Insider থেকে প্রকাশিত এই খবর অনুযায়ী, অ্যাপল ভারতে আইফোন এসই এর অ্যাসেম্বলের জন্য একটি চীনা কোম্পানিকে কাঁচামাল যোগানের দায়িত্ব দিয়েছে। মনে করা হচ্ছে এই কোম্পানির নাম Wistron। ভারতে ফোন অ্যাসেম্বল করলে প্রোডাক্ট আমদানির ট্যাক্স কোম্পানিকে দিতে হবেনা। যদিও এমনটা মনে করার দরকার নেই যে এই কারণে কোম্পানি আইফোনের দাম কমাবে।

প্রসঙ্গত অ্যাপল পুরানো আইফোন এসই ২০১৯ পর্যন্ত ভারতে অ্যাসেম্বল করেছিল। তবে কিছুমাস আগে লঞ্চ হওয়া iPhone SE 2020 কে ভারতে অ্যাসেম্বল করে কোম্পানি ভারত সরকারের PLI স্কিমের সুবিধা নিতে পারবে। যে স্কিমে সরকার বিদেশি কোম্পানিগুলিকে ভারতে প্রোডাক্ট তৈরীর জন্য অতিরিক্ত ইন্সেন্টিভ সহ বিভিন্ন সুবিধা দেবে।

আপনাকে জানিয়ে রাখি ভারতে Apple এর এই ফোনের দাম শুরু হয়েছে ৪২,৫০০ টাকা থেকে। এই দাম ফোনটির ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের। এছাড়াও iPhone SE 2020 ফোনটি ১২৮ জিবি ও ২৫৬ জিবি স্টোরেজ মডেলে পাওয়া যাবে। যাদের দাম যথাক্রমে ৪৭,৮০০ ও ৫৮,৩০০ টাকা। 

iPhone SE 2020: স্পেসিফিকেশন

ডুয়েল সিমের এই ফোনে ৪.৭ ইঞ্চি রেটিনা এইচডি আইপিএস ডিসপ্লে দেওয়া হয়েছে। ফোনটি মেটাল বডির সাথে এসেছে। ডিসপ্লেতে ডলবি ভিশন ও এইচডিআর ১০ প্লেব্যাক সাপোর্ট করবে। দ্রুত কাজ করার জন্য এখানে হেপটিক টাচ ব্যবহার করা হয়েছে। এই ফোনে পাবেন এ ১৩ বায়োনিক প্রসেসর। এছাড়াও আছে ৩ জিবি র‌্যাম। তবে ফোনটি ৬৪ জিবি, ১২৮ জিবি ও ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টে পাওয়া যাবে।

ফটোগ্রাফির জন্য এই ফোনের পিছনে এলইডি ফ্ল্যাশ সহ ১২ মেগাপিক্সেল সেন্সর সহ সিঙ্গেল ক্যামেরা দেওয়া হয়েছে। এর অ্যাপারচার এফ/১.৮। আবার সামনে এফ/২.২ অ্যাপারচার সহ ৭ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা রয়েছে। ওয়াই-ফাই ৬ সহ ফোনটি আইওএস ১৩ অপারেটিং সিস্টেমে চলে। কোম্পানি তরফে জানানো হয়েছে এতে ১,৮২১ এমএএইচ বিল্ট ইন ব্যাটারি ব্যবহার করেছে। যার দ্বারা ৪০ ঘন্টা অডিও শোনা যাবে বলে দাবি করা হয়েছে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন