Apple MacBook Pro নয়া M2 প্রসেসর সহ ভারতে লঞ্চ করল, পাবেন দীর্ঘ ব্যাটারি লাইফ

উক্ত ল্যাপটপটিতে ৫০% বেশি মেমরি ব্যান্ডউইথ সহ ২৪ জিবি পর্যন্ত ইউনিফাইড মেমরির সমর্থন পাওয়া যাবে

নতুন MacBook Air মডেলের পাশাপাশি, Apple গতকাল রাতে MacBook Pro লাইনআপের নতুন মডেল লঞ্চ করেছে। ১৩ ইঞ্চি ডিসপ্ল সহ আসা MacBook Pro ল্যাপটপকে এম২ (M2) প্রসেসরের সাথে নিয়ে আসা হয়েছে। এছাড়া এতে ২ টেরাবাইট পর্যন্ত SSD, থান্ডারবোল্ট পোর্ট এবং স্প্যাশিয়াল অডিও টেকনোলজি সমর্থিত বিল্ড-ইন স্পিকার সিস্টেম আছে। তদুপরি, এই নয়া ল্যাপটপটিতে পাওয়ারফুল ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ২০ ঘন্টা পর্যন্ত ভিডিও প্লেব্যাক অফার করবে। প্রসঙ্গত, আলোচ্য মডেলটি, ইতিমধ্যেই সংস্থার পোর্টফোলিওতে বিদ্যমান ১৪-ইঞ্চি এবং ১৬-ইঞ্চি MacBook Pro ভ্যারিয়েন্টের সাথে সংযুক্ত হয়েছে। চলুন এবার Apple MacBook Pro (M2) এর দাম, লভ্যতা ও ফিচার সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

Apple MacBook Pro (M2) দাম ও লভ্যতা

১৩ ইঞ্চির ডিসপ্লে সহ আসা অ্যাপল ম্যাকবুক প্রো (এম২) ল্যাপটপের দাম ১,২৯,৯০০ টাকা থেকে শুরু হচ্ছে। তবে, শিক্ষার্থীরা এটিকে অফারের সাথে ১,১৯,৯০০ টাকায় কিনে নিতে পারবেন। লভ্যতা কথা বললে, ম্যাকবুক প্রো ল্যাপটপকে আগামী মাস অর্থাৎ জুলাই থেকে অ্যাপলের অনলাইন স্টোর এবং অনুমোদিত রিসেলারদের মাধ্যমে উপলব্ধ করা হবে।

Apple MacBook Pro (M2) স্পেসিফিকেশন

অ্যাপল ম্যাকবুক প্রো (এম২) ল্যাপটপে একটি ১৩-ইঞ্চি ডিসপ্লে আছে, যা ৫০০ নিট পিক ব্রাইটনেস অফার করে। এই রিফ্রেশড মডেলটি ৮-কোর সিপিইউ এবং ১০-কোর জিপিইউ সহ এসেছে, যা অ্যাফিনিটি ফটোর মতো অ্যাপগুলিতে ৪০% দ্রুত কাজ করবে বলে অ্যাপল দাবি করেছে। আবার ওভার হিটিংয়ের সমস্যা থেকে বাঁচাতে এতে অ্যাক্টিভ কুলিং সিস্টেম ব্যবহার করা হয়েছে।

এছাড়া, উক্ত ল্যাপটপটিতে ৫০% বেশি মেমরি ব্যান্ডউইথ সহ ২৪ জিবি পর্যন্ত ইউনিফাইড মেমরির সমর্থন পাওয়া যাবে। আর জানা যাচ্ছে, MacBook Pro ল্যাপটপকে মোট চারটি স্টোরেজ ভ্যারিয়েন্টে পাওয়া যাবে, যথা – ২৫৬ জিবি, ৫১২ জিবি, ১ টেরাবাইট, এবং ২ টেরাবাইট SSD।

নয়া ম্যাকবুক প্রো (এম২) শক্তিশালী ব্যাটারি সহযোগে এসেছে, যা ২০ ঘন্টা পর্যন্ত ভিডিও প্লেব্যাকের সাথে দীর্ঘ ব্যাটারি লাইফ দেওয়ার ক্ষমতা রাখে। তদুপরি, এই ল্যাপটপে একটি পরবর্তী প্রজন্মের মিডিয়া ইঞ্জিন এবং হার্ডওয়্যার-অ্যাক্সেলেরেটেড এনকোডিং ও ডিকোডিংয়ের জন্য একটি শক্তিশালী প্রোরেস (ProRes) ভিডিও ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। যাতে ব্যবহারকারীরা পূর্ববর্তী মডেলগুলির তুলনায় 4K এবং 8K ভিডিও দেখার ক্ষেত্রে আরও বেশি স্ট্রিম প্লেব্যাক করতে পারেন।

প্রসঙ্গত, অ্যাপলের আপডেটেড ম্যাকবুক প্রো ল্যাপটপের ডিজাইন পরিবর্তন করা হয়নি। সেক্ষেত্রে, মূল মডেলের ন্যায় এতেও থান্ডারবোল্ট পোর্ট বিদ্যমান আছে। অডিও ফ্রন্টের কথা বললে, এই রিফ্রেশড ম্যাকবুক প্রো ল্যাপটপে স্প্যাশিয়াল অডিও টেকনোলজির সাপোর্ট পাওয়া যাবে, যা মিউজিক বা ভিডিও দেখার সময়ে ডলবি অ্যাটমস ফিচার ব্যবহার করে ইন-বিল্ট স্পিকার সিস্টেমের মাধ্যমে সাউন্ড সরবরাহ করবে। পাশাপাশি, AirPods (3rd generation), AirPods Pro এবং AirPods Max ডিভাইসগুলির মাধ্যমে অডিও চালানোর ক্ষেত্রে ডাইনামিক হেড ট্র্যাকিং ফিচার ব্যবহার করবে স্প্যাশিয়াল অডিও। যাইহোক, মূল ভ্যারিয়েন্টের মতোই নবাগত এই ল্যাপটপের সামনে একটি ৭২০পিক্সেল রেজোলিউশনের ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন