২০ বছরের যাত্রা শেষ, iPod Touch বিক্রি বন্ধ করছে Apple

২০০১ সালে বাজারে আসার পর আইপড হয়ে উঠেছিল সঙ্গীত প্রেমীদের সবচেয়ে পছন্দের মিডিয়া প্লেয়ারগুলির একটি

apple-ipod-touch-discontinue-after-20-years-officially-confirmed

আর পাওয়া যাবে না Apple iPod এর কোনো সিরিজ। আজ্ঞে হ্যাঁ, ২০ বছর আগে লঞ্চ হওয়া এই পোর্টেবল মিডিয়া প্লেয়ার তার যাত্রা এবার শেষ করতে চলেছে বলে আমেরিকা ভিত্তিক টেক জায়ান্টটি জানিয়েছে। আগেই অর্থাৎ ২০১৫ সালে সাধারণ iPod এর বিক্রি বন্ধ করেছিল Apple। এখন iPod Touch কেও বাজার থেকে সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। Apple আজ একটি ব্লগ পোস্টে জানিয়েছে যে, সাপ্লাই শেষ না হওয়া পর্যন্ত তাদের আইপডের টাচ ভার্সন কেনার জন্য উপলব্ধ থাকবে।

উল্লেখ্য, ২০০১ সালে বাজারে আসার পর আইপড হয়ে উঠেছিল সঙ্গীত প্রেমীদের সবচেয়ে পছন্দের মিডিয়া প্লেয়ারগুলির একটি। যেহেতু তখন স্মার্টফোনে গান শোনার ব্যবস্থা বা অনলাইন মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্ম ছিল না বললেই চলে।

দিন যত এগিয়েছে, Apple তাদের iPod-এও নতুন নতুন ফিচার যোগ করে এটিকে ব্যবহারকারীদের আরও পছন্দের করে তুলেছে। স্ক্রোল হুয়িল, ১,০০০ গান স্টোর করার ক্যাপাসিটি ও ১০ ঘন্টা ব্যাটারি ব্যাকআপের মতো বৈশিষ্ট্যে ছিল এই আইপডে। এরপর ২০০৭ সালে Apple এর উচ্চতর ভার্সন iPod Touch লঞ্চ করে।

যদিও সংস্থার তরফে iPod Touch বিক্রি বন্ধ করার কারণ জানানো হয়নি। তবে আমাদের মনে হয় অনলাইন মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্মের আধিক্য iPod এর জনপ্রিয়তায় ভাটা পড়ায়, টেক জায়ান্টটি এই সিদ্ধান্ত নিয়েছে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

Passionate techie. Professional tech writer. A true cricket fan. Julai is a senior editor For Techgup and has frequently written about smartphones, apps, telecom News. You can follow him on Twitter @Julai_Mondal.