iPhone 15 সিরিজে থাকবে বড় পরিবর্তন, লাইটিনিং পোর্টের বদলে থাকতে পারে বাজার চলতি USB-C পোর্ট

মিং-চি কুও দাবি করেছেন যে, iPhone 15 সিরিজে আমরা ইউএসবি টাইপ সি পোর্ট (USB type C) দেখবো

apple-iphone-15-lightning-port-ditch-usb-c-suggest-ming-chi-kuo

আগামী সেপ্টেম্বর বা অক্টোবর মাস নাগাদ লঞ্চ হবে Apple iPhone 14 সিরিজ। এই সিরিজ নিয়ে ইতিমধ্যেই বিভিন্ন তথ্য আমাদের সামনে আসছে। পাশাপাশি এর উত্তরসূরী অর্থাৎ, iPhone 15 সিরিজ নিয়েও গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস করছে টিপস্টাররা। সম্প্রতি অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষক, মিং-চি কুও দাবি করেছেন যে, iPhone 15 সিরিজে আমরা ইউএসবি টাইপ সি পোর্ট (USB type C) দেখবো। এর আগেও বিভিন্ন রিপোর্টে একই দাবি করা হয়েছিল।

iPhone 15 সিরিজ আসতে পারে USB type C পোর্টের সাথে

কুও-র দাবিটি তার সর্বশেষ সমীক্ষার উপর ভিত্তি করে নির্মিত। তিনি আইফোন সাপ্লায়ারদের সঙ্গে কথা বলে এ বিষয়ে জানতে পেরেছেন। তিনি বলেছেন, ২০২৩ সালের আইফোনে লাইটিনিং পোর্টের বদলে ইউএসবি টাইপ সি পোর্ট দেওয়া হবে। তার আরও দাবি, নতুন আইফোন ১৫ এর হার্ডওয়্যার ডিজাইন iOS সমর্থনের উপর ভিত্তি করে এতটাই শক্তিশালী হবে যে এর ফাইল ট্রান্সফার এবং চার্জিং গতিকে অনেকটাই উন্নত করবে। সাপ্লায়াররা বলেছেন যে, আগামী দুই- তিন বছরের ইউএসবি-সি পোর্টের গ্রহণযোগ্যতা আরও বাড়বে, ফলে অ্যাপলও ইউএসবি-সি পোর্ট ব্যবহার করতে চাইবে।

এছাড়া, ইউরোপিয়ান ইউনিয়ন (EU) স্মার্টফোন নির্মাতাদের জন্য একটি নতুন আইন নিয়ে আসছে। যেখানে স্মার্টফোন নির্মাতাদের অন্যান্য চার্জিং পোর্টগুলি সরিয়ে কেবল USB-C পোর্ট ব্যবহার করতে বাধ্য করা হবে। ফলে ইউরোপে ব্যবসা করতে হলে, অ্যাপল কে আগের লাইটিনিং পোর্ট সরাতে হবে।

জানিয়ে রাখি, বর্তমানে iPhone-এ লাইটিনিং পোর্ট ব্যবহার করা হয়। যদিও Apple, ২০১৫ সালে Mac-এর জন্য USB-C পোর্ট গ্রহণ করেছিল এবং এর তিনবছর পর অর্থাৎ ২০১৮ সালে iPad-তেও USB-C পোর্ট দেওয়া হয়৷

যাইহোক, Apple এর তরফে এখনও iPhone 15 সিরিজে USB-C পোর্ট পাওয়া যাবে কিনা সে বিষয়ে কিছু জানানো হয়নি। এই সিরিজটি আগামী বছরের দ্বিতীয়ার্ধে আত্মপ্রকাশ করবে। তারমধ্যে উপযুক্ত প্রমান সহ এ সম্পর্কে আরও তথ্য আমাদের সামনে আসবে বলেই ধরে নেওয়া যায়।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।