কথা রাখলো অ্যাপল, চলে এল iOS 14 এবং iPadOS 14 এর বিটা ভার্সন, কিভাবে ডাউনলোড করবেন

Apple তাদের iOS 14 এবং iPadOS 14 এর বেটা প্রোগ্রাম ব্যবহারকারীদের জন্য প্রকাশ করল। আগের মাসে অ্যাপেল WWDC ২০২০ ইভেন্টে আইপ্যাড এবং আইফোনের জন্য অপারেটিং সিস্টেমের নতুন এই ভার্সনের কথা ঘোষণা করেছিল এবং কথামতো জুলাইয়ের প্রথম সপ্তাহে নতুন বেটা ভার্সন রিলিজ করলো। এই আইওএস ১৪ ও আইপ্যাড ওএস ১৪ বেটা ভার্সন অনেকগুলি নতুন ফিচার নিয়ে এসেছে এবং ফিচারগুলো বেশ চমকপ্রদও বটে। আসুন সর্বপ্রথম অ্যাপল ব্যবহারকারীরা তাদের আইফোন ও আইপ্যাডে এই আইওএস ১৪ ও আইপ্যাড ওএস ১৪ বেটা ভার্সনটি কি করে পাবেন তা জেনে নেওয়া যাক।

এই বেটা ভার্সনটি যারা ব্যবহার করতে ইচ্ছুক, তাদের Apple beta ওয়েবসাইটে যেতে হবে এবং তার মোবাইলটি ওয়েবসাইটে নথিভূক্ত করতে হবে। তারপর তারা বেটা সার্টিফিকেট ইনস্টল করতে পারবেন। এরপর খুব সহজে সফটওয়্যার আপডেটের মাধ্যমে আইওএস ১৪ ও আইপ্যাড ওএস ১৪ বেটা ভার্সনটি পেয়ে যাবেন। প্রসঙ্গত অ্যাপল তাদের ওয়াচ ওএস৭ বেটা চলতি বছরে প্রকাশ করবে।

অ্যাপেলর আইওএস ১৪ ও আইপ্যাড ওএস ১৪ বেটা ভার্সন অনেকগুলো নতুন এবং চমকপ্রদক ফিচার নিয়ে উপস্থিত হয়েছে। নতুন ফিচারগুলো কি, আসুন দেখে নেয়া যাক:

১)আইওএস ১৪ এ নতুন হোমস্ক্রীন দেখা যাবে যেখানে ব্যবহারকারীরা বিভিন্ন উইজেট যোগ করতে পারবেন। এটির সাথে একটি নতুন “অ্যাপ লাইব্রেরি” উপস্থিত রয়েছে যা আপনার সমস্ত অ্যাপ্লিকেশনগুলিকে স্বয়ংক্রিয়ভাবে একসাথে গোষ্ঠীভুক্ত করবে। এর অর্থ, আপনার অ্যাপ্লিকেশনগুলি আপনার আইফোনে একাধিক জায়গায় উপস্থিত থাকবে।

২)আরেকটি আইওএস ১৪ এর বিশেষ ফিচার হল ওভারভিউ মোড। আগে ব্যবহারকারীরা একটি অ্যাপকে হোমস্ক্রীন থেকে লুকোতে পারতেন। কিন্তু এই ওভারভিউ মোডের জন্য এখন সম্পূর্ণ একটি অ্যাপ পেজকে ব্যবহারকারীরা হোমস্ক্রীন থেকে লুকোতে পারবেন।

৩)এই আপডেটের পরে একটি নতুন ইউজার ইন্টারফেস দেখা যাবে যেখানে আগত ভয়েস কল বা ফেসটাইম কল স্ক্রীনের একটি ছোট্ট অংশ নেবে। সিরিও পুরো স্ক্রিন জুড়ে আসবে না এবং অ্যাপের সাহায্যে সিরি অনুবাদও করতে পারবে।

৪)আইপ্যাড ওএস ১৪ এর সাহায্যে অ্যাপল পেন্সিল আরো বেশি কার্যকর হবে আইপ্যাডে। অ্যাপল পেন্সিলের সাহায্যে সারাসরি টেক্সট ফিল্ডে লেখা যাবে। এছাড়া কিছু বিশেষ ট্রানজিশন এর মাধ্যমে অ্যাপেল পেন্সিলের দ্বারা টেক্সট সিলেক্ট বা ডিলিট করা যাবে। অ্যাপল নোট এ, পেন্সিলের সাহায্যে গোল বা চৌকো আকার আঁকা যাবে।

৫)এছাড়াও ব্যবহারকারীরা ইচ্ছামত ডিফল্ট ব্রাউজার এবং ডিফল্ট মেল অ্যাপ সিলেক্ট করতে পারবেন। অ্যাপল ম্যাপ আরো উন্নত করা হবে। বলাবাহুল্য অ্যাপল, আইওএস ১৪ ও আইপ্যাড ওএস ১৪ আপডেটের দ্বারা ব্যবহারকারীদের আরও উন্নত প্রাইভেসি প্রদান করবে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন