চীন নয়, এবার ভারতে iPhone 11 ও iPhone SE 2020 বানাবে Apple

ফোনের পেছনে আধখানা আপেলের লোগো থাকলে একটা অদৃশ্য আভিজাত্য অনুভব করেন স্মার্টফোন ইউজাররা। হ্যাঁ, ঠিক ধরেছেন Apple-এর ফোনের কথাই বলছি। আজ আমরা ভারতীয় Apple ব্র্যান্ড প্রেমীদের জন্য একটি সুখবর নিয়ে এসেছি, এবার চেন্নাইয়ের ফক্সকন প্ল্যান্টে তৈরি হবে আইফোন। এতদিন যা চীনে তৈরী হত।

সূত্রের খবর, অ্যাপল তার হাই-এন্ড iPhone 11 স্মার্টফোনের অ্যাসেম্বল ভারতে শুরু করেছে। ভারতীয় বাজারে উৎপাদন বাড়ানোর পরিকল্পনা করছে বিশ্বের জনপ্রিয় এই স্মার্টফোন কোম্পানিটি। পরবর্তী সময়ে চেন্নাই প্ল্যান্ট থেকে তৈরী ডিভাইস অন্য বাজারেও পাঠানো হতে পারে। এছাড়া জানা গিয়েছে, অ্যাপল তার নতুন iPhone SE 2020 ফোনটি বেঙ্গালুরুর উইস্ট্রন প্ল্যান্টে অ্যাসেম্বল করার পরিকল্পনা নিয়েছে।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, অ্যাপল ধীরে ধীরে ভারতে তার উৎপাদন বাড়িয়েছে। সংস্থাটি ইতিমধ্যেই ভারতে Apple iPhone 6s, iPhone 7 এবং iPhone XR ফোনগুলি তৈরি করেছে। ফের আইফোন ১১ তৈরীর এই পদক্ষেপ, ভারতে চীনা ব্র্যান্ডগুলির ওপর দীর্ঘ-নির্ভরতা হ্রাস করতে সহায়তা করবে। তবে মনে রাখবেন, ভারতে iPhone 11 তৈরির জন্য বা প্রোডাকশন লিঙ্কড ইন্সেন্টিভ (PLI) স্কিমের জন্য অ্যাপলের, ভারত সরকারের কিছু সিদ্ধান্তের ওপর নির্ভর করতে হবে।

অন্যদিকে, কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল একটি টুইট পোস্টে অ্যাপলের এই পদক্ষেপকে ভারত সরকারের “মেক ইন ইন্ডিয়া” প্রোগ্রামের জন্য একটি চমৎকার সমর্থন হিসাবে বর্ণনা করেছেন। ফলে বলা যায় আইফোন ১১ তৈরী নিয়ে সরকারের পূর্ণ সহযোগিতা পাবে Apple। এতদিন বেশিরভাগ নতুন আইফোন চীনে অ্যাসেম্বল হত এবং তারপর ভারতে আনা হত। এবার থেকে হয়ত ভারতই সমস্ত আইফোন অ্যাসেম্বল করা শুরু করবে বিশ্বের তৃতীয় বৃহত্তম এই স্মার্টফোন কোম্পানিটি।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন