Apple Car: অ্যাপলের গাড়ি নিয়ে ফের জটিলতা, শর্তাবলীতে না বিশ্বের বৃহত্তম ব্যাটারি প্রস্তুতকারীদের

অ্যাপল ইলেকট্রিক গাড়ির ব্যাটারি সরবরাহের জন্য সিএটিএল এবং বিওয়াইডি -এর সঙ্গে কথাবার্তা চলছিল কয়েক মাস ধরে

apple-car-ev-talks-with-catl-byd-for-battery

লিথিয়াম আরন ফসফেট বা এলএফপি ব্যাটারি দিয়ে চালকহীন বৈদ্যুতিক গাড়ি তৈরির পরিকল্পনায় ফের একবার জটিলতার সম্মুখীন হল টেক জায়ান্ট অ্যাপল (Apple)। এই ধরনের ব্যাটারি সরবরাহের জন্য সিএটিএল (CATL) এবং বিওয়াইডি (BYD)-এর সঙ্গে অ্যাপল কথাবার্তা চালাচ্ছিল, যারা এখন যথাক্রমে বিশ্বের প্রথম ও চতুর্থ বৃহত্তম ব্যাটারি সরবরাহকারী সংস্থা।

কিন্তু ব্যাটারি সরবরাহের ক্ষেত্রে অ্যাপল যে শর্তগুলি রেখেছিল, তাতে রাজী হয়নি সিএটিএল এবং বিওয়াইডি উভয়ই। অ্যাপলের শর্ত ছিল, তাদেরকে আমেরিকায় আলাদা ব্যাটারি ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি তৈরি করতে হবে। এমনকি তার জন্য ডেডিকেটেড টিম গঠন করার কথা বলা হয়। কিন্তু তাতে বাধ সাধে।

অ্যাপলের জন্য আলাদাভাবে ব্যাটারি প্ল্যান্ট তৈরির শর্ত প্রত্যাখ্যান করেছে দুই সংস্থা। কারণ হিসেবে সংস্থাগুলির তরফে জানানো হয়েছে, গত দু’মাস ধরে তারা চাহিদার জোগান দিয়ে পারছে না। ফলে অ্যাপলের শর্তে রাজী হওয়া অসম্ভব। যদিও হাল ছাড়েনি আইফোন নির্মাতা। সিএটিএল এবং বিওয়াইডি-র সাথে আলোচনা চালিয়ে যেতে চাইছে অ্যাপল।

আবার এলএফপি ব্যাটারির জন্য বিকল্প হিসেবে প্যানাসনিক (Panasonic)-এর কথাও ভেবে রেখেছে অ্যাপল, যারা টেসলা (Tesla)-র প্রধান ব্যাটারি সরবরাহকারী হিসেবে পরিচিত।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

গেম খেলতে এখানে ক্লিক করুন

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.