AirTag: বাড়ছে গাড়ি চুরির ঘটনা, এই ছোট্ট যন্ত্র দেখতে পেলেই সর্তক হোন

সন্দেহভাজনরা কোনো গাড়িতে AirTag রেখে গাড়ির মালিকের বাসভবন ট্র্যাক করছে

apple-airtags-are-being-used-to-steal-cars

এই বছরের গোড়ার দিকে চাবি, ব্যাকপ্যাক এবং আরো অন্যান্য হারানো জিনিস সহজে খুঁজে বের করার জন্য AirTag (এয়ারট্যাগ) নামের একটি নতুন ট্র্যাকিং ডিভাইস লঞ্চ করে Apple (অ্যাপল)। অল্প সময়ের মধ্যে এই ডিভাইসটির কার্যকারিতাও বেশ প্রশংসিত হয়। কিন্তু সৎ উদ্দেশ্য চালু হলেও, এবার এই AirTag-এর অপব্যবহার দেখা গেল। অনলাইন রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি কানাডায় গাড়ি চুরি করার জন্য Apple AirTags ব্যবহার করা হয়েছে। কানাডার অন্টারিওর ইয়র্ক অঞ্চলের পুলিশ এখন জনসাধারণকে গাড়ি চুরির ক্ষেত্রে উক্ত ডিভাইসের অপব্যবহার সম্পর্কে সতর্ক করছে।

ইয়র্ক পুলিশের মতে, সন্দেহভাজনরা কোনো গাড়িতে AirTag রেখে গাড়ির মালিকের বাসভবন ট্র্যাক করছে; তারপর তারা, টার্গেটের ড্রাইভওয়ে থেকে গাড়িটি চুরি করে ঘটনাস্থল থেকে পালিয়ে যাচ্ছে। গত কয়েক মাসে পুলিশ এই ধরণের পাঁচটি ঘটনার তদন্ত করেছে বলে জানা গিয়েছে, যার মধ্যে চোরেরা সাধারণত হাই-এন্ড যানবাহনে AirTags রেখেছে।

গাড়িতে AirTag দেখা গেলে কী করবেন?

আপনি যদি গাড়িতে কোনো অপরিচিত এয়ারট্যাগ জাতীয় ডিভাইস খুঁজে পান তাহলে সর্বপ্রথমে সেটিকে ট্যাপ করে আইফোন অথবা এনএফসি-এনাবেল ডিভাইস থেকে নিষ্ক্রিয় করতে হবে। যদিও কোনো অজানা ডিভাইস আশেপাশে আছে কি না তা বুঝতে পারা মোটেও সহজ নয়।

Airtag-এর অপব্যবহার সম্পর্কে Apple-এর মত

প্রিমিয়াম ডিভাইস নির্মাতা অ্যাপল বলেছে যে, আইওএস ডিভাইসগুলি এমনিতে অপরিচিত এয়ারট্যাগ ডিভাইস শনাক্ত করতে পারে। অর্থাৎ সেটি মালিকের না হয়ে অন্য কারও হলে ইউজারদের সর্তক করে। তবে কোনো আইওএস ডিভাইস না থাকলেও, আওয়াজ করে এয়ারট্যাগ তার উপস্থিতি জানান দেয়। ফলে সহজেই একে খুঁজে পাওয়া যেতে পারে। কিন্তু মনে রাখবেন অ্যান্ড্রয়েড ফোন ইউজারদের ক্ষেত্রে কোনোভাবেই এই ফিচারটি কাজ করে না।

গেম খেলতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.