Apollo EV Tyres: ই-স্কুটার, বাইক, ও গাড়ির জন্য বিশেষ টায়ার লঞ্চ হল, চলবে বহু বছর

apollo-tyres-launches-electric-vehicle-specific-tyres

দুই নতুন সাব ব্র্যান্ডের অধীনে বিদ্যুৎচালিত দু’চাকা ও চার চাকা গাড়ির জন্য বিশেষ ধরনের টায়ার বাজারে নিয়ে এল দেশের প্রথম সারির টায়ার নির্মাতা অ্যাপোলো টায়ারস (Apollo Tyres)। সংস্থার Amperion ব্র্যান্ডের টায়ার মূলত ইলেকট্রিক প্যাসেঞ্জার গাড়িকে লক্ষ্য করে লঞ্চ করা হয়েছে। যেমন – Tata Nexon, MG ZS EV। আর দ্বিতীয়টি হল Wav, যা ইলেকট্রিক বাইক কিংবা স্কুটারের কথা ভেবে নির্মিত।

Apollo Amperion Tyres বৈশিষ্ট্য

অ্যাপোলোর Amperion রেঞ্জের টায়ার ১৯৫ মিমি ও ২১৫ মিমি সাইজে তৈরি। এসইউভিতে থাকা ১৬ ও ১৭ ইঞ্চির রিমের চাকায় ব্যবহার করা যাবে এগুলি। কম রেজিস্ট্যান্স ও ভিজে রাস্তায় ভালো গ্রিপের (টায়ারের মাটি আঁকড়ে ধরার ক্ষমতা) জন্য এই টায়ার দুট ফাইভ স্টার BEE রেটিং পেয়েছে।

সংস্থার দাবি, Amperion টায়ার বৈদ্যুতিক গাড়ির রেঞ্জ অন্তত ৮% উন্নত করবে। তার উপর এই টায়ারে রেজিন কমপাউন্ড থাকায় তা রাস্তার তলের সঙ্গে ঘর্ষণ বল কমাতে সাহায্য করবে। পাশাপাশি এর ফলে চাকার গ্রিপ অনেক উন্নত হবে। বৈদ্যুতিক গাড়িগুলিতে থাকা অতিরিক্ত টর্ক চালকের নিয়ন্ত্রণাধীন থাকবে। এছাড়াও ব্যাটারি চালিত গাড়িগুলির অতিরিক্ত ওজন বহন ক্ষমতা রয়েছে এই টায়ারের৷ যথেষ্ট টেকসই বলেই মনে হচ্ছে এই টায়ার।

Apollo Wav Tyres বৈশিষ্ট্য

অ্যাপোলোর এই টায়ারটি মূলত Ather 450X, TVS iQube কিংবা Bajaj Chetak এর মতো ব্যাটারি চালিত স্কুটার ও বাইক জন্য তৈরি করা হয়েছে। সাধারণত ব্যাটারিচালিত স্কুটারগুলির প্রাথমিক অ্যাক্সেলারেশনে টর্ক অত্যন্ত বেশি থাকে। তাই উন্নত গ্রিপিং ক্ষমতা দেওয়া হয়েছে অ্যাপেলোর এই টায়ারে। আগামীতে বাজারে আরও ইলেকট্রিক মোটরসাইকেল এলে, তাদের জন্যও নতুন ধরনের টায়ার লঞ্চ করার পরিকল্পনা প্রকাশ করেছে অ্যাপোলো।

Amperion ও Wav ব্র্যান্ডের টায়ারগুলির দাম এখনও ঘোষণা করা হয়নি। তবে অ্যাপোলোর প্রথাগত জ্বালানিতে চলা গাড়ির জন্য আনা টায়ারের তুলনায় এদের মূল্য ৫ শতাংশ বেশি হবে বলে মনে করা হচ্ছে। সংস্থার সারা ভারতবর্ষ জুড়ে ছড়িয়ে থাকা ডিলার ও ডিস্ট্রিবিউটরদের কাছে পৌঁছে যাবে এই নতুন রেঞ্জের টায়ারগুলি। এর পাশাপাশি দেশের বর্তমান ইভি প্রস্তুতকারী সংস্থাগুলির কাছে সরাসরি ডেলিভারি দেওয়া হবে বলে জানিয়েছে অ্যাপেলো টায়ার।

প্রসঙ্গত এই মুহূর্তে অ্যাপেলোই একমাত্র সংস্থা নয় যারা নির্দিষ্টভাবে ইলেকট্রিক গাড়িগর জন্যই টায়ার প্রস্তুত করেছে। ইতিপূর্বে Ceat চারচাকার বৈদ্যুতিক জন্য EnergyDrive নামে এক প্রকার টায়ার বাজারে এনেছে। পাশাপাশি ইলেকট্রিক ট্রাক, বাস ও যাত্রীবাহী গাড়িগুলির জন্য Ranger HPE টায়ার এনেছে JK Tyres।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।