বাগ বাউন্টি প্রোগ্রামে ২১,০০০ টাকা জেতার সুযোগ দিচ্ছে Pepsi, BMW-র সাথে জড়িত ফার্ম Antavo

কম্পিউটার, বিশেষত সফট‌্ওয়্যার নিরাপত্তা যদি আপনার গবেষণার বিষয় হয়, তবে আমাদের এই প্রতিবেদন আপনাকে সুখবর শোনাতে চলেছে! একথা আমরা সকলেই জানি যে পৃথিবীর সমস্ত তাবড় তাবড় প্রতিষ্ঠানকে বাগ-দুর্বলতা সহ সফট‌্ওয়্যারের নিরাপত্তা সংক্রান্ত নানান সমস্যার মুখে পড়তে হয়। এই ধরনের নিরাপত্তামূলক ত্রুটি অত্যন্ত বিপজ্জনক, কেননা এদের হাত ধরে কোম্পানিগুলি বড়োসড়ো বিপদের সম্মুখীন হতে পারে। এভাবে সংস্থার গুরুত্বপূর্ণ তথ্য যাতে ডার্ক ওয়েবে চালান না হয়ে যায়, সংস্থাগুলিকে সেদিকেও সতর্ক দৃষ্টি রাখতে হয়। তারা সাধারণত নতুন আপডেটের মাধ্যমে সফট‌্ওয়্যার নিরাপত্তার পুরোনো ত্রুটি সমূহ মেরামত করে নেয়। কিন্তু এই ত্রুটি খুঁজে পাওয়া খুব সহজ নয়। ফলে ত্রুটি না আবিষ্কার হলে, আপডেটের কোনো প্রশ্ন নেই।

এখন উপরোক্ত পরিস্থিতিতে সিস্টেমের বিভিন্ন নিরাপত্তা-দুর্বলতা সম্পর্কে পোড় খাওয়া একজন গবেষক সংস্থাগুলিকে অভয় যোগাতে পারে। এই ধরনের গবেষকেরা সফট‌্ওয়্যারের সুরক্ষাজনিত ত্রুটি সংস্কারের মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দুশ্চিন্তার হাত থেকে রেহাই দিতে পারেন। এই কাজে বড় বড় প্রতিষ্ঠান বাগ-সমস্যা চিহ্নিতকরণ ও সেটি মেরামতের বিনিময়ে গবেষকদের আর্থিকভাবে পুরস্কৃত করে থাকে। সফট‌্ওয়্যার নিরাপত্তার বিষয়ে ওয়াকিবহাল মহলের জন্য এমনই এক সুযোগের নাম বাগ বাউন্টি প্রোগ্রাম (Bug Bounty Program)। এর মাধ্যমে বাগ-ত্রুটি চিহ্নিতকারী সংস্থার তরফ থেকে আর্থিকভাবে লাভবান হতে পারেন।

Antavo Bug Bounty Program এর ঘোষণা

সম্প্রতি লয়্যালটি ম্যানেজমেন্ট ফার্ম অ্যান্টাভো (Antavo) নিরাপত্তা-ত্রুটি সন্ধানকারীদের জন্য এমনই একটি বাগ বাউন্টি প্রোগ্রামের কথা ঘোষণা করেছে। এখানেও কম্পিউটার সুরক্ষা-গবেষকদের সামনে বড় অঙ্কের অর্থ জিতে নেওয়ার সুযোগ থাকছে।

অবগতির জন্য জানিয়ে রাখি, অ্যান্টাভো (Antavo) নামক যে সংস্থার কথা আমরা বলছি তারা পেপসি (Pepsi), বিএমডব্লিউ (BMW), ইউনাইটেড কালার্স অফ বেনেটন্‌‌ (United Colors of Benetton) ও টেলারস (Telarus) জাতীয় বৃহৎ প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্কযুক্ত। নিজেদের লয়্যালটি ম্যানেজমেন্ট সফট্‌ওয়্যারের বাগ-ত্রুটি চিহ্নিতকরণের উদ্দেশ্যে সংস্থাটি তাদের হ্যাক্টিফাই (Hacktify) প্ল্যাটফর্মে একটি বাগ বাউন্টি প্রোগ্রামের আয়োজন করেছে। বাগ-সমস্যা ও নিরাপত্তাজনিত অন্যান্য ত্রুটি সংস্কার করার বদলে উৎসাহীগণ এই প্রোগ্রামের সৌজন্যে ২৪০ ইউরো অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ২১,২০০ টাকা জিতে নিতে পারেন।

উপরোক্ত বাগ বাউন্টি প্রোগ্রামে অংশগ্রহণের জন্য আপনাকে অ্যাভান্টো’র (Avanto) হ্যাক্টিফাই (Hacktify) পেজে পৌঁছে যেতে হবে। এরপর সংস্থার নিরাপত্তা দুর্বলতাগুলি খুঁজে বের করে তা সমাধান করলেই তারা আপনার হাতে পারিশ্রমিক বাবদ নগদ আর্থিক পুরষ্কার তুলে দেবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে স্মার্টফোন ও প্রযুক্তি দুনিয়ার যাবতীয় খবর এবং গাড়ি-বাইকের সমস্ত আপডেট পেতে ফলো করুন আমাদের Google NewsTwitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।