স্মার্টফোনের জন্য AppleCare Plus-এর মতো প্রোটেকশন প্ল্যান আনল Nokia, দাম ৫০০ টাকারও কম

এবার অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য Nokia লঞ্চ করল AppleCare+ এর মত প্রোটেকশন প্ল্যান, সাথে এসেছে ১,০০০ টাকার কম দামি এক্সটেন্ডেড ওয়ারেন্টি প্রোগ্রামও।

বেশ কিছু বছর ঝিমিয়ে থাকার পর ইদানীংকালে স্মার্টফোন মার্কেটে বেশ জাঁকিয়ে বসেছে Nokia (নোকিয়া)। আবার সম্প্রতি পাওয়া খবর বলছে, সংস্থাটি শুধু যে স্মার্টফোন বিক্রি করে নিজেদের ব্যবসায়িক পরিধিকে প্রসারিত করে চলেছে তা নয়, বরং স্মার্টফোনগুলি যাতে ইউজাররা নিশ্চিন্তে তথা নিরাপদে ব্যবহার করতে পারে সেদিকেও সংস্থাটি নজর রেখেছে। আসলে Nokia Mobile বর্তমানে তার স্মার্টফোনগুলির জন্য প্রোটেকশন প্ল্যান এবং এক্সটেন্ডেড ওয়ারেন্টি প্রোগ্রাম চালু করেছে। বর্তমানে যে সমস্ত গ্রাহকরা তাদের Nokia ফোনের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন, তারা এখন HMD Global (এইচএমডি গ্লোবাল)-এর কাছ থেকে এগুলির জন্য অ্যাডিশনাল সিকিউরিটি কিনতে পারবেন। সার্ভিসগুলির কথা শুনে কি আপনাদের খুব চেনা চেনা মনে হচ্ছে? হ্যাঁ ঠিকই ধরেছেন, নোকিয়া স্মার্টফোনগুলির দীর্ঘায়ু বাড়ানোর জন্য HMD-এর নতুন প্ল্যানগুলি Apple-এর বিদ্যমান AppleCare এবং AppleCare+ প্ল্যানগুলির মতো কাজ করবে।

Nokia-র নতুন প্রোটেকশন প্ল্যান এবং এক্সটেন্ডেড ওয়ারেন্টি প্রোগ্রামের সুবিধা

এইচএমডি, ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নোকিয়া ফোন ব্যবহারকারীদের জন্য এই প্রোটেকশন প্ল্যান এবং এক্সটেন্ডেড ওয়ারেন্টি প্রোগ্রামগুলি চালু করেছে। এর জন্য সংস্থাটি, ডিভাইস ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম Servify-এর সাথে অংশীদারিত্ব করেছে যাতে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের নোকিয়া স্মার্টফোন গ্রাহকদের খুব অনায়াসে এক্সটেন্ডেড ওয়ারেন্টি, স্ক্রিন প্রোটেকশন এবং বীমা সরবরাহ করা যায়। আপনাদেরকে জানিয়ে রাখি, মার্কিন যুক্তরাষ্ট্রে ১২ মাসের এক্সটেন্ডেড ওয়ারেন্টি প্ল্যানের দাম রাখা হয়েছে ১০ ডলার (প্রায় ৭৫০ টাকা) এবং ভারতের প্রোটেকশন প্ল্যানগুলির দাম শুরু হচ্ছে ৩৪৯ টাকা থেকে। মার্কিন যুক্তরাষ্ট্রের ১৪ মাস এবং ২৪ মাসের প্রোটেকশন প্ল্যানগুলির দাম যথাক্রমে ১৯ ডলার (প্রায় ১,৪২০ টাকা) এবং ১৮৯ ডলারের (প্রায় ১৪,১০০ টাকা) মধ্যে ঘোরাফেরা করে। অন্যদিকে, ভারতীয় গ্রাহকরা Servify-এর ওয়েবসাইটে লগ ইন করার পরেই নিজস্ব হ্যান্ডসেট অনুযায়ী এই প্ল্যানগুলির দামের বিবরণ জানতে পারবেন।

উল্লেখ্য যে, নোকিয়া ফোনে কী ধরনের ড্যামেজ হলে এই প্ল্যানগুলির মারফত সুবিধা পাওয়া যাবে, তা এইচএমডি-এর প্রোটেকশন প্ল্যানে বিশদে বর্ণনা করা আছে। দুর্ঘটনাবশত পড়ে যাওয়া, কিংবা লিকুইড ড্যামেজ, বা ফোনটিতে কোনো ম্যানুফ্যাকচারিং ডিফেক্ট থাকার দরুন যদি ডিভাইসটি ক্ষতিগ্রস্ত হয়, তাহলে ডিভাইসের অরিজিনাল ম্যানুফ্যাকচারার ওয়ারেন্টি শেষ হয়ে যাওয়ার পরেও এই প্ল্যানগুলির মারফত ফোনটিকে দীর্ঘায়ু করার একটি সুযোগ পাওয়া যাবে। তবে খেয়াল রাখতে হবে, নিম্নলিখিত বিষয়গুলির ক্ষেত্রে কিন্তু এই প্রোটেকশন প্ল্যানগুলি থেকে কোনো সুবিধা পাওয়া যাবে না।

Nokia প্রোটেকশন প্ল্যান এই ক্ষেত্রে কাজ করবে না

১. ফোন অবহেলায় কিংবা ভুল পদ্ধতিতে ব্যবহার।

২. অযথা ফোনে জল ফেলা।

৩. কসমেটিক ড্যামেজ (ফোনে ডেন্ট পড়া বা তুবড়ে যাওয়া, রং চটে যাওয়া, স্ক্র্যাচ পড়া, ইত্যাদি)।

৪. নোকিয়ার লিমিটেড ওয়ারেন্টির পরবর্তীকালে সফ্টওয়্যার সংক্রান্ত সমস্যা, ম্যালওয়্যার, বা কোনো অ্যাক্সেসরিজের ড্যামেজ।

৫. ডিভাইস চুরি হওয়া বা হারিয়ে যাওয়া।

৬. আগুন লাগার ফলে বীমাকৃত ডিভাইসের কোনোরকম ক্ষতি কভার হবে না।

নোকিয়ার ওয়েবসাইট অনুসারে খুব সহজ ভাষায় বললে, সঠিক তথা সতর্কভাবে নোকিয়া ডিভাইসটি ব্যবহার করা সত্ত্বেও তাতে যদি কোনো ম্যানুফ্যাকচারিং ডিফেক্ট থাকে বা কোম্পানির তরফ থেকে কোনোরকম ইলেকট্রিকাল বা মেকানিক্যাল ত্রুটির কারণে ডিভাইস কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয়, তাহলে এই এক্সটেন্ডেড ওয়ারেন্টি বা প্রোটেকশন প্ল্যানগুলি মূল ম্যানুফ্যাকচারার ওয়ারেন্টির মেয়াদ শেষ হওয়ার পরেও সর্বদা ইউজারদের ফোনের আয়ু বাড়াতে সহায়তা করবে। কিন্তু ব্যবহারকারীদের নিজস্ব অবহেলা, অসতর্কতা বা হেলাফেলার দরুন ডিভাইসের কোনোরকম ক্ষতির জন্য কিন্তু এই প্ল্যানগুলির মারফত কোনো সাহায্য পাওয়া যাবে না।

তাছাড়া এক্ষেত্রে অবশ্যই মনে রাখতে হবে যে, নতুন এই প্রোটেকশন প্ল্যান এবং এক্সটেন্ডেড ওয়ারেন্টি কিন্তু কেবলমাত্র সম্প্রতি কেনা নোকিয়া ফোনগুলির জন্যই উপলব্ধ। এইচএমডি, সংস্থার ফোন গ্রাহককে ডিভাইস অ্যাক্টিভেশনের ৩০ দিনের মধ্যে প্রোটেকশন প্ল্যান এবং অ্যাক্টিভেশনের ৯০ দিনের মধ্যে এক্সটেন্ডেড ওয়ারেন্টি কেনার অনুমতি দেবে। এদিকে ইউজাররা সমস্ত ডিটেলস প্রোভাইড করার পর থেকে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে প্রায় ৭ থেকে ১২ দিন সময় লাগবে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।