Android ফোন ব্যবহারকারীরা সাবধান! ফোনের প্রি-ইনস্টল অ্যাপ আপনার তথ্য ফাঁস করছে

Android ব্যবহারকারীরা সাবধান! বিভিন্ন সিস্টেম অ্যাপের মাধ্যমে অজান্তেই ট্র্যাক হচ্ছে ইউজারের ব্যক্তিগত ডেটা, নিমেষে পৌঁছে যাচ্ছে অন্যের হাতে

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ নিয়ে হাজির হলো ডাবলিনের ট্রিনিটি কলেজের একদল গবেষক। সম্প্রতি তারা আবিষ্কার করেছেন যে ব্যবহারকারীর সম্পূর্ণ অজান্তে বহু অ্যান্ড্রয়েড ডিভাইস তার ব্যক্তিগত তথ্য অন্যত্র চালান করছে। এই কাজের প্রধান সহায়ক হিসেবে অ্যান্ড্রয়েড ডিভাইসের প্রি-ইনস্টলড (Pre-installed) সিস্টেম অ্যাপ্লিকেশনগুলির কথা উঠে আসছে। এই সমস্ত অ্যাপ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে সেগুলি ওএস ডেভেলপার এবং বিভিন্ন থার্ড পার্টি সোর্সের কাছে সরবরাহ করছে বলে অভিযোগ। এমনকি উক্ত ধরনের অ্যাপ্লিকেশনগুলি ওপেন না করলেও তারা স্বচ্ছন্দে ডেটা পাচারের কাজ চালিয়ে যাচ্ছে যা অত্যন্ত দুশ্চিন্তায় বিষয়।

ট্রিনিটি কলেজের গবেষকদলের মতে অ্যান্ড্রয়েড ডিভাইসে আগে থেকেই ইনস্টল করা (pre-installed) বিভিন্ন সিস্টেম অ্যাপ্লিকেশনের হাত এড়িয়ে যাওয়ার কোন উপায় নেই। এরা ডিভাইসের রিড-অনলি মেমোরিতে (ROM) উপস্থিত থাকায় এদের ডিলিট করাও মুশকিল। সেক্ষেত্রে একমাত্র উপায় ডিভাইস রুট (Root) করা।

Samsung, Realme, Xiaomi, Huawei সহ একাধিক সংস্থার প্রস্তুত করা অ্যান্ড্রয়েড ডিভাইসের উপরে গবেষণা চালিয়ে ট্রিনিটি কলেজের গবেষক দল একাধিক সিস্টেম অ্যাপ্লিকেশনের মাধ্যমে তথ্য পাচারের ব্যাপারে নিশ্চিত হয়েছেন। গবেষকদের মতে এই সমস্ত সিস্টেম অ্যাপগুলি ডিভাইসের কাছ থেকে কিছু অতিরিক্ত পারমিশন বা অধিকার আদায় করে থাকে। একে কাজে লাগিয়েই অ্যাপগুলি ব্যবহারকারীর অলক্ষ্যে তার গুরুত্বপূর্ণ তথ্য অন্যের হাতে পৌঁছে দেয়।

Gizmodo সংস্থার দ্বারা প্রকাশিত রিপোর্ট অনুযায়ী সিস্টেম অ্যাপ্লিকেশনগুলি মূলত ব্যবহারকারীর ‘টেলিমেট্রি ডেটা’ (Telemetry Data) চুরি করে থাকে। এর মধ্যে ডিভাইসের ইউনিক আইডেন্টিফায়ার সংক্রান্ত তথ্য ছাড়াও ইউজারের ডিভাইসে কোন কোন অ্যাপ আগে থেকেই ইনস্টল করা রয়েছে, তার বিবরণ থাকে। বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ ও অ্যানালিটিক্স প্রোভাইডারদের দ্বারাও এইসব তথ্য অপরের হস্তগত হয় বলে জানা গিয়েছে।

এদিকে Apple তাদের iOS প্ল্যাটফর্মের গোপনীয়তা ও সুরক্ষা বজায় রাখার জন্য বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ্লিকেশন ডাউনলোডে অনীহা প্রকাশ করেছে। এক্ষেত্রে জবরদস্তি থার্ড-পার্টি অ্যাপ অন্তর্ভুক্ত করার বিরুদ্ধে তারা ৩১ পাতার দীর্ঘ নথি প্রকাশ করেছে। বিভিন্ন থার্ড-পার্টি অ্যাপ স্টোর থেকে অ্যাপ্লিকেশনের অন্তর্ভুক্তি ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তা বিঘ্নিত করতে পারে বলে অ্যাপলের (Apple) অভিমত। তাই আইওএস (iOS) প্ল্যাটফর্মকে তারা অ্যান্ড্রয়েডের মতন অবারিত দ্বার রাখতে নারাজ।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন