Android 13: এই Xiaomi, Oppo, Vivo, Tecno, Realme, OnePlus ফোনে মিলবে অ্যান্ড্রয়েড ১৩ আপডেট

অ্যান্ড্রয়েড ডেভেলপারস ওয়েবসাইটে, গুগল সকল ব্র্যান্ডের সেই সমস্ত ফোনগুলিকে তালিকাভুক্ত করেছে যেগুলি অ্যান্ড্রয়েড ১৩ বিটা ২-এর জন্য যোগ্য হবে

android-13-beta-2-support-full-list-phones-that-are-eligible-device-xiaomi-oneplus-tecno-vivo-asus

Google গতকাল (১১ মে) তাদের আইও ২০২২ (IO 2022) ইভেন্টে উন্মোচন করেছে Android 13-এর একটি ফ্রেন্ডলি সংস্করণ, যা আরও বেশি ফোনে ইনস্টল করা যাবে। এটি হল Android 13 Beta 2, যা প্রাথমিক বাগগুলি দূর করে আরও দুর্দান্ত অভিজ্ঞতা দেবে। যদিও এটি এখনও Beta ভার্সন, তাই সফ্টওয়্যারটির সবকিছু এখনও সম্পূর্ণরূপে সমস্যামুক্ত নয়। এতে এখনও এমন কিছু বাগ এবং সমস্যা থাকতে পারে যা হয়তো সংস্থারও অগোচরে রয়েছে, যে কারণে দৈনিক ড্রাইভারে Android 13 Beta 2 ব্যবহার করা কিছুটা ঝুঁকিপূর্ণ। তবে আপনার কাছে যদি অতিরিক্ত হ্যান্ডসেট থেকে থাকে, তাহলে অবশ্যই Android 13-এর নতুন ভার্সনটি ব্যবহার করে দেখতে পারেন।

প্রকাশিত হল Android 13 Beta 2-উপযোগী ডিভাইসের তালিকা

অ্যান্ড্রয়েড ডেভেলপারস ওয়েবসাইটে, গুগল সকল ব্র্যান্ডের সেই সমস্ত ফোনগুলিকে তালিকাভুক্ত করেছে যেগুলি অ্যান্ড্রয়েড ১৩ বিটা ২-এর জন্য যোগ্য হবে৷ স্পষ্টতই, গুগলের নিজস্ব পিক্সেল ফোনগুলি এই তালিকায় স্থান পেয়েছে, তবে এতে অন্যান্য ব্র্যান্ডের টপ-এন্ড ফোনগুলিও অন্তর্ভুক্ত রয়েছে৷ আসুন অ্যান্ড্রয়েড ১৩ বেটা ২-এ চলতে পারে এমন স্মার্টফোনগুলির সম্পূর্ণ তালিকাটি একবার দেখে নেওয়া যাক।

Pixel 6 Pro
Pixel 6
Pixel 5a
Pixel 5
Pixel 4a (5G)
Pixel 4a
Pixel 4 XL
Pixel 4
Asus Zenfone 8 aka Asus 8z
OnePlus 10 Pro
Realme GT 2 Pro
Oppo Find N
Oppo Find X5 Pro
Lenovo P12 Pro
Sharp Aquos Sense 6
ZTE Axon 40 Ultra
Vivo X80 Pro
Tecno Camon 19 Pro
Xiaomi 12
Xiaomi 12 Pro
Xiaomi Pad 5

গুগলের পিক্সেল ব্র্যান্ডের ফোন ছাড়া, অন্যান্য সমস্ত ডিভাইসে অ্যান্ড্রয়েড ১৩ বিটা ২ অপারেটিং সিস্টেম তাদের নিজ নিজ ব্র্যান্ড দ্বারা পরিচালিত হবে, অর্থাৎ বাগ সমাধানের রোলআউটে বিলম্ব হতে পারে। এক্ষেত্রে বিলম্ব হওয়াটা খুবই সাধারণ বিষয়, কারণ এই অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার (OEM)-গুলি বেশিরভাগই অ্যান্ড্রয়েডকে তাদের নিজস্ব কাস্টম স্কিন দিয়ে কাস্টমাইজ করে থাকে অতিরিক্ত ফিচার অফার করার জন্য। তাই, ভারী-কাস্টমাইজড স্কিনে একটি বাগ ফিক্সিং করতে সরাসরি গুগল দ্বারা পরিচালিত পিক্সেল ফোনের তুলনায় একটু বেশি সময় লাগে।

প্রসঙ্গত, Android 13 Beta 2 ইনস্টল করতে ব্যবহারকারীকে তার ডিভাইস প্রস্তুতকারকের অ্যান্ড্রয়েড বিটা প্রোগ্রামে নাম নথিভুক্ত করতে হবে। যদিও প্রক্রিয়াটি স্ব-ব্যাখ্যামূলক এবং বেশ সহজ, তবে এটি একেবারে ঝুঁকিমুক্তভাবে আসবে না। যেহেতু এটি বিটা সফ্টওয়্যার, তাই ডিভাইস প্রস্তুতকারক ইউজারকে নিজস্ব ঝুঁকিতে ফার্মওয়্যার ইনস্টল করার কথা বলবে। বিটা সফ্টওয়্যার ইনস্টল করলে এর ওয়ারেন্টি বাতিল হয় না, তবে ব্যবহারকারীরা এমন সমস্যায় পড়তে পারেন যা ঠিক নাও হতে পারে। তবে, আপনি যদি Android 13 Beta 2 সফ্টওয়্যার কীভাবে পরিচালনা করবেন সে সম্পর্কে নিশ্চিত হন, তাহলে আপনি Android 13 মুক্তির আগেই এর প্রাথমিক ব্যবহারকারীদের একজন হয়ে উঠতে পারেন।

গেম খেলতে এখানে ক্লিক করুন

Ananya graduated with a degree in Journalism and Mass Communication And she loves to read and write, enjoys music and is very interested in technology