ভারতে নিষিদ্ধ Shein এর পোশাক বিক্রিতে বাধা Amazon-কে, হাইকোর্টে জনস্বার্থ মামলা

ডেটা সুরক্ষা জনিত উদ্বেগের কারণে গত বছর ভারত সরকারের নিষেধাজ্ঞার মুখে শতাধিক চীনা অ্যাপের সাথে ব্যান হয় জনপ্রিয় অনলাইন ফ্যাশন অ্যাপ্লিকেশন Shein (শেইন)। এটি আদতে Ajio বা Myntra-র মত একটি মাধ্যম ছিল, যেখান থেকে সাশ্রয়ী মূল্যের বিভিন্ন ধরণের পোশাক কেনা যেত। চলতি বছরে নিষিদ্ধ PUBG Mobile গেম নাম বদল করে এদেশে ফিরে এলেও, শেইনের ক্ষেত্রে এমনটা হয়নি। বদলে শোনা গিয়েছিল এবারের Amazon Prime Day (অ্যামাজন প্রাইম ডে) সেলে শেইনের প্রোডাক্ট বিক্রি হবে। স্বাভাবিকভাবেই এটি ফ্যাশন প্রেমীদের কাছে বেশ চমৎকার খবর ছিল। কিন্তু তাতেও বিধি বাম! ভারতে অ্যাপ বা ওয়েবসাইট বন্ধের পাশাপাশি, এবার তৃতীয় পক্ষের মাধ্যমে শেইন পণ্যের উপলভ্যতা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা।

Shein প্রোডাক্ট বিক্রির ক্ষেত্রে Amazon বাধা পেতে পারে

সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, দিল্লি হাইকোর্ট একটি জনস্বার্থ মামলা বা পাবলিক ইন্টারেস্ট লিটিগেশন (PIL) সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে, যেখানে অ্যামাজনের মাধ্যমে শেইনের পণ্য বিক্রি নিষিদ্ধ, স্থগিত এবং নিয়ন্ত্রণ করার জন্য ইলেকট্রনিক্স তথা তথ্য প্রযুক্তি মন্ত্রক (MEITY)-এর হস্তক্ষেপ চাওয়া হয়েছে। অনন্তিকা সিংহের পরিচালনায়, অ্যাডভোকেট প্রীত সিং ওবেরয় এবং আমের বৈদের মাধ্যমে এই জনস্বার্থ মামলা রুজু হয়েছে বলে জানা গেছে।

তবে এত কিছুর মধ্যে ইতিবাচক খবর হল, বিচারপতি ডিএন প্যাটেল এবং জ্যোতি সিংয়ের বেঞ্চ এই বিষয়ে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিতে অস্বীকার করেছে এবং তারা ইউনিয়ন অফ ইন্ডিয়া বা অ্যামাজনের মতামতের জন্য আগস্ট পর্যন্ত বিষয়টি স্থগিত করেছে। এই কয়েকদিনের মধ্যে শেইন পণ্য বিক্রির ব্যাপারটির ভবিষ্যত নির্ধারিত হবে।

এদিকে, এই বিষয়ে সিনিয়র অ্যাডভোকেট বিবেক রাজ সিং মামলার আবেদনকারীর পক্ষে বলেছেন যে, ভারতীয় গ্রাহকদের শেইন দ্বারা সংগৃহীত ডেটা দুর্ব্যবহার এড়াতেই এটিকে ব্যান করা হয়। সেক্ষেত্রে অ্যামাজনের মাধ্যমে এই চীনা সংস্থার পণ্য বিক্রি নিষিদ্ধ না করা হলে, দেশের অখণ্ডতা ও সার্বভৌমত্বের ওপর প্রভাব পড়বে বলে তাঁর মত।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সবার আগে স্মার্টফোন ও প্রযুক্তি দুনিয়ার যাবতীয় খবর এবং গাড়ি-বাইকের সমস্ত আপডেট পেতে ফলো করুন আমাদের Google NewsTwitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।