দাম অনেক বেশি, JioPhone Next কিনবে না ফিচার ফোন ব্যবহারকারীরা, মত এয়ারটেলের প্রধানের

জিওফোন নেক্সট ডিভাইসের দাম বেশি হওয়ার পেছনে নির্দিষ্ট কারণ রয়েছে বলে বিশ্লেষকদের অভিমত

JioPhone Next ডিভাইস সম্পর্কে এবার বিতর্কিত মন্তব্য করলেন Airtel সিইও গোপাল ভিত্তল। যদিও সরাসরি তিনি এই স্মার্টফোনের নাম উল্লেখ করেননি। তবে তার বক্তব্য থেকে এটা পরিষ্কার যে তিনি JioPhone Next ডিভাইস সম্পর্কেই মন্তব্য করেছেন।

আসলে JioPhone Next ডিভাইসের দাম নিয়ে প্রযুক্তি অনুরাগীদের মধ্যে কিছুটা মতানৈক্য দেখা গিয়েছে। অনেকের দাবী এন্ট্রি-লেভেল স্মার্টফোন হিসেবে জিওফোন নেক্সট ডিভাইসের দাম অন্যান্য স্মার্টফোনের তুলনায় খানিকটা বেশি। একথা স্মরণ করিয়ে দিতেই এয়ারটেল সিইও পরোক্ষভাবে জিওফোন নেক্সট ডিভাইসের কথা উল্লেখ করেছেন। তার মন্তব্য বাজারে আসা এই নতুন 4G স্মার্টফোন (পড়ুন, JioPhone Next) ফিচার ফোন ব্যবহারকারীদের বিশেষ প্রভাবিত করবে না। বাড়তি দামের জন্যেই সেকাজে এটি ব্যর্থ হবে বলে ভিত্তলের অভিমত।

অবগতির জন্য জানিয়ে রাখি, JioPhone Next ডিভাইস ৬,৪৯৯ টাকা বাজারমূল্যের সঙ্গে উপলব্ধ। গতকাল অর্থাৎ দীপাবলির দিন থেকেই ক্রেতারা এই ডিভাইস কেনার জন্য রেজিস্ট্রেশন করতে পারছেন।

বিশ্লেষকদের মতে JioPhone Next ডিভাইসের দাম বেশি হওয়ার পিছনে রয়েছে এই কারণ

জিওফোন নেক্সট ডিভাইসের দাম বেশি হওয়ার পেছনে নির্দিষ্ট কারণ রয়েছে বলে বিশ্লেষকদের অভিমত। আসলে বিশ্ববাজারে ডিসপ্লে প্যানেল ও চিপসেটের দাম সম্প্রতি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। তাছাড়া রয়েছে সরবরাহজনিত ঘাটতি। এসব কারণেই জিওফোন নেক্সট ডিভাইসের দাম তুলনামূলকভাবে বাড়াতে হয়েছে বলে বিশ্লেষক মহলের দাবী। তাছাড়া একই সমস্যার কারণে অন্যান্য স্মার্টফোন প্রস্তুতকারকেরাও যেখানে নিজস্ব প্রোডাক্টের দাম বাড়াতে বাধ্য হয়েছেন, সেখানে জিওফোন নেক্সটের দাম নিয়ে অহেতুক চর্চা অনুচিত বলে তাদের বক্তব্য।

তবে বিশ্লেষকেরা যাই বলুন না কেন, JioPhone Next ডিভাইসের দাম নিয়ে আলোচনা সহজে থামবে না বলেই আমাদের ধারণা। এজন্য ক্রেতাদের মধ্যে নেতিবাচক মনোভাব তৈরী হলে তা ভবিষ্যতে Reliance Jio’র বাণিজ্যিক ক্ষতির কারণ হতে পারে। আর তেমনটা ঘটলে বাজারে উপস্থিত অন্যান্য স্মার্টফোন প্রস্তুতকারকেরা যে বেশ খুশি হবেন সেটা বলে দেওয়ার অপেক্ষা রাখে না।

অবশ্য একথা ভুললে চলবে না যে স্বল্প বাজেটে ব্যবহারকারীদের নির্বাধ অ্যান্ড্রয়েড অভিজ্ঞতা প্রদান করতেই JioPhone Next ডিভাইস বাজারে আনা হয়েছে। এক্ষেত্রে প্রস্তুতকারক সংস্থা Reliance Jio জনপ্রিয় টেক জায়ান্ট, Google -এর সহযোগিতা পেয়েছে। তাই সফটওয়্যার পারফরম্যান্সের দিক থেকে ইউজারদের খুশি না করতে পারলে আলোচ্য ডিভাইসের চাহিদা অনেকটাই ধাক্কা খেতে পারে। যদিও সেই বিষয়ে এখনই কোনো মন্তব্য করা অনুচিত হবে। মোদ্দা কথা হলো, JioPhone Next ডিভাইস ভারতের বাজারে সেরা এন্ট্রি লেভেল স্মার্টফোনের তকমা পারে কিনা সেটা সময় বলবে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন