Airtel 5G: আগস্টেই ভারতে ৫জি চালু করছে এয়ারটেল, চুক্তি হল Ericsson, Nokia ও Samsung-র সাথে

5G রোলআউটে ভারতের ১২টি সার্কেলে Airtel -এর সঙ্গী Ericsson

Airtel 5G Services Rollout Begin in August

কোনো একক সংস্থার উপর ভরসা নয়, 5G রোলআউটের ক্ষেত্রে প্রযুক্তিগত সহযোগী হিসেবে Ericsson -এর পাশাপাশি Nokia এবং Samsung -এর সাথেও চুক্তির পথে দেশের দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটর এয়ারটেল (Airtel)। সেক্ষেত্রে দেশের ভিন্ন ভিন্ন সার্কেলে 5G পরিষেবা চালুর উদ্দেশ্যে Airtel ভিন্ন ভিন্ন ভেন্ডরের দ্বারস্থ হবে বলে মনে করা হচ্ছে। সদ্য টেলকোর পক্ষ থেকে প্রদত্ত এক বিবৃতিতে একথা খুব স্পষ্টভাবে ঘোষণা করা হয়েছে।

5G রোলআউটে ভারতের ১২টি সার্কেলে Airtel -এর সঙ্গী Ericsson

আসলে 5G স্পেকট্রাম নিলাম সম্পন্ন হতে না হতেই এরিকসন প্রকাশ্যে আনে, দেশের ১২টি সার্কেলে 5G পরিষেবা রোলআউটের ক্ষেত্রে তারা Airtel -এর সঙ্গী হতে চলেছে। সেক্ষেত্রে অন্যান্য সার্কেলে 5G নেটওয়ার্ক পৌঁছে দিতে এয়ারটেলের সাথে জুটি বেঁধে এগোতে পারে নোকিয়া ও স্যামসাং। উক্ত সংস্থাত্রয়ীর সহায়তায় তারা চলতি আগস্ট মাসেই 5G পরিষেবা লঞ্চ করতে চলেছেন বলে এয়ারটেলের সিইও (CEO) ও এমডি (MD) গোপাল ভিত্তল দাবি করেছেন।

উল্লেখ্য, উন্নত কানেক্টিভিটির প্রসারে দীর্ঘ সময় ধরেই নোকিয়া ও এরিকসন, Airtel -এর সঙ্গী। তবে ভারতে আলোচ্য টেলকো এই প্রথম স্যামসাংয়ের সাথে একত্রে, 5G কানেক্টিভিটি গড়ে তুলতে এগোবে। এর ফলে দক্ষিণ কোরিয় সংস্থাটি দেশীয় টেলিকম বাজারে নতুন করে উজ্জীবিত হবে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত জানিয়ে রাখা জরুরি, সদ্য সমাপ্ত 5G স্পেকট্রাম নিলামে এয়ারটেল, ৯০০, ১৮০০, ২১০০, ৩৩০০ মেগাহার্টজ (MHz) এবং ২৬ গিগাহার্টজের (GHz) স্পেকট্রাম করায়ত্ত করেছে। এর উপর নির্ভর করেই তারা আগামী দিনে 5G পরিষেবা সরবরাহ করবে‌‌।

সর্বোপরি, গুণগতভাবে উন্নত মানের 5G পরিষেবা সরবরাহে Airtel -কে সহায়তার লক্ষ্যে নোকিয়া নিজস্ব এয়ারস্কেল প্রযুক্তি (AirScale) ব্যবহার করবে বলে সামনে এসেছে। এক্ষেত্রে বিশ্বের সেরা প্রযুক্তিগত সহায়কদের সাথে নিয়ে তারা ইউজারদের সর্বোৎকৃষ্ট 5G অভিজ্ঞতা প্রদানে আগ্রহী বলে Airtel সিইও গোপাল ভিত্তল উল্লেখ করেছেন।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।