কোন অ্যাপ অজান্তে আপনার ফোনের ক্যামেরা ও মাইক অ্যাক্সেস করছে, জানাবে এই অ্যাপ

স্মার্টফোন এবং বিভিন্ন অ্যাপ্লিকেশন আমাদের জীবনের একটা অঙ্গ হয়ে গেছে বলা চলে। বেশির ভাগ অ্যাপ ইন্সটল করার সময় ইউজারকে অনেকগুলি পারমিশন দিতে হয়। আপনি হয়তো জানেননা কিছু অ্যাপ রয়েছে যা ব্যাকগ্রাউন্ডে চলতেই থাকে, এবং আপনার ফোনের ক্যামেরা এবং মাইক অ্যাক্সেস করতে থাকে। এতে আপনার অজান্তে ডেটা চুরি বা অ্যাক্সেস হওয়ার সম্ভাবনা থেকে যায়।

সম্প্রতি অ্যাপল আইফোনের লেটেস্ট সফ্টওয়্যার ভার্সন iOS-14 নিয়ে এসেছে। এতে একটি ফিচার রয়েছে, যা কোনো অ্যাপ্লিকেশন ব্যাকগ্রাউন্ডে আইফোনের মাইক বা ক্যামেরা অ্যাক্সেস করা শুরু করলেই ইউজারদের একটি নোটিফিকেশন দেবে। কিন্তু অ্যান্ড্রয়েডে এমন কোনো ফিচার আপাতত নেই, প্রায়ই অ্যান্ড্রয়েডে ভুয়ো অ্যাপ্লিকেশন মারফত তথ্য চুরির কথা সামনে আসে।

এক্ষেত্রে অ্যান্ড্রয়েড ইউজাররা ডিভাইসে Access Dots অ্যাপটি ইনস্টল করতে পারেন। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। এই অ্যাপ্লিকেশনটি সাইজ বেশ ছোট, বেশি স্টোরেজ ব্যবহার করেনা। আপনি গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে এটি ডাউনলোড করতে পারেন। এটি আপনার তথ্য সুরক্ষিত রাখে। iOS 14-এর ওই উল্লিখিত ফিচারটির স্টাইলে ডিজাইন করা এই অ্যাপটি অ্যান্ড্রয়েড ভার্সন ৭ ও তার অপরের অপারেটিং সিস্টেমে কাজ করে।

এটি কোনো অ্যাপ্লিকেশন ফোনের ক্যামেরা বা মাইক ব্যবহার শুরু করার সাথে সাথে ফোনের স্ক্রিনের কোণায় একটি ছোট ডট-জাতীয় সবুজ বা কমলা রঙের ইন্ডিকেটর দেখায় (ক্যামেরা অ্যাক্সেসের জন্য সবুজ রঙ এবং মাইক্রোফোন অ্যাক্সেসের জন্য কমলা রঙ)। এছাড়া কোন অ্যাপ্লিকেশনটি ব্যাকগ্রাউন্ডে কাজ করছে বা গুপ্তচরবৃত্তি করছে সেটিও জানতে পারবেন এই অ্যাপের মাধ্যমে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।