Aarogya Setu-র সাথে জুড়ল আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন, কী সুবিধা পাবেন ইউজাররা?

জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনকে আরোগ্য সেতু অ্যাপের সাথে লিঙ্ক করেছে। এর ফলে ইউজাররা ১৪ সংখ্যার নম্বরযুক্ত অনন্য আয়ুষ্মান ভারত হেল্থ অ্যাকাউন্ট তৈরি করে তাতে মেডিকেল রেকর্ড আপলোড করতে পারবেন।

এবার আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন (ABDM)-কে আরোগ্য সেতু (Aarogya Setu) অ্যাপের সাথে লিঙ্ক করার ঘোষণা দিল জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ। সরকারি স্বাস্থ্য কর্তৃপক্ষের ঘোষণা অনুযায়ী, এই লিঙ্ক আপের পর আরোগ্য সেতু অ্যাপের ২১৪ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী ১৪ সংখ্যার আইডি যুক্ত অনন্য আয়ুষ্মান ভারত হেল্থ অ্যাকাউন্ট (ABHA) নম্বর তৈরি করতে সক্ষম হবেন। আর এই নম্বর ব্যবহার করে ব্যবহারকারীরা আয়ুষ্মান ভারত হেল্থ অ্যাকাউন্টে তাদের মেডিকেল রেকর্ড আপলোড করে তাদের স্বাস্থ্যের রেকর্ড এক জায়গায় সুরক্ষিত রাখতে পারবেন। উল্লেখ্য, ইতিমধ্যেই ABDM দ্বারা ১৬.৪ কোটি ABHA নম্বর তৈরি হয়েছে।

কী জাতীয় স্বাস্থ্যের তথ্য আয়ুষ্মান ভারত হেল্থ অ্যাকাউন্টে সেভ হবে?

ব্যবহারকারীরা ডাক্তারের প্রেসক্রিপশন, ল্যাব রিপোর্ট, হাসপাতালের রেকর্ডসহ মেডিকেল রেকর্ডগুলিকে নতুন মেডিকেল রেকর্ডের সাথে লিঙ্ক করতে ABHA নম্বর ব্যবহার করতে পারবেন এবং তারপরে এই সমস্ত তথ্য আয়ুষ্মান ভারত স্বাস্থ্য অ্যাকাউন্টে সংরক্ষণ করা হবে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া টুইটারের মাধ্যমে এই তথ্য শেয়ার করেছেন যে ২১৪ মিলিয়নেরও বেশি আরোগ্য সেতু ব্যবহারকারী এখন অ্যাপ থেকে ১৪ সংখ্যার আয়ুষ্মান ভারত স্বাস্থ্য অ্যাকাউন্ট তৈরি করতে পারে। সেক্ষেত্রে সরকারের এই স্বাস্থ্য সম্বন্ধিত পরিকল্পনা দেশকে আরো শক্তিশালী করতে সহায়তা করবে বলে আশা করা যায়।

তাই আপনি যদি আরোগ্য সেতু অ্যাপ ব্যবহারকারী হন, তাহলে আপনিও এই সুবিধাটি নিতে পারেন। কিন্তু আপনি যদি এখনও আরোগ্য সেতু অ্যাপে নিবন্ধন না করে থাকেন, তাহলে Google Play Store থেকে এই অ্যাপ্লিকেশন ডাউনলোড করে সহজেই নিবন্ধন করতে পারেন যাতে মাত্র কয়েক মিনিট সময় লাগবে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন