Aadhaar Card: আধার কার্ডে নাম বা ঠিকানা ভুল, বাড়িতে বসে এভাবে আপডেট করুন

ভুলবশত যদি আপনি নিজের নাম, ঠিকানা বা জন্ম তারিখ সংক্রান্ত 'ডিটেইলস' বেঠিক দিয়ে থাকেন আধারে, তবে বাড়ি বসেই কয়েকটি সহজ পদ্ধতি অবলম্বনে তা পাল্টে ফেলতে পারবেন

aadhaar-card-update-process-how-to-correction-aadhar-card-details-any-mistakes

বর্তমান সময়ে আমাদের যাবতীয় পরিচয় পত্রগুলির মধ্যে আধার কার্ড (Aadhaar Card) হল সর্বাধিক গুরুত্বপূর্ণ। কেননা এতে কার্ডধারীর সর্বপ্রকারের ব্যক্তিগত তথ্যাদির পাশাপাশি বায়োমেট্রিক ডেটাও সামিল থাকে। ফলে, জন্মের শংসাপত্র সংগ্রহ করা থেকে ট্যাক্স প্রদান করা বা সরকারি সুযোগ-সুবিধা প্রাপ্ত করা পর্যন্ত প্রতিটি কাজই এই ডকুমেন্টটি ছাড়া করা অসম্ভব। তাই আধার কার্ডে থাকা তথ্যাদি সঠিক হওয়া খুবই দরকার। কিন্তু, ধরুন যদি এহেন প্রয়োজনীয় কার্ডে থাকা তথ্যে কোনো ভুল থাকে তাহলে কী করবেন? জানিয়ে রাখি, ‘Unique Identification Authority of India’ ওরফে UIDAI, আধার কার্ডের তথ্যকে অনলাইন ও অফলাইন মোডে আপডেট করার সুবিধা দিয়ে থাকে। তাই, ভুলবশত যদি আপনি নিজের নাম, ঠিকানা বা জন্ম তারিখ সংক্রান্ত ‘ডিটেইলস’ বেঠিক দিয়ে থাকেন আধারে, তবে বাড়ি বসেই কয়েকটি সহজ পদ্ধতি অবলম্বনে তা পাল্টে ফেলতে পারবেন। আপনাদের মধ্যে যারা জানেন না, আধার কার্ডের ‘পার্সোনাল ইনফরমেশন’ কীভাবে পরিবর্তন বা আপডেট করতে হয়, তারা আমাদের এই প্রতিবেদনটি পড়ুন।

আধার কার্ড (Aadhaar Card) -এ তথ্য পরিবর্তন করার আগে এই বিষয়গুলি মাথায় রাখুন

আমরা সকলেই আধার কার্ডে একটি ১২-ডিজিট নম্বর লেখা থাকতে দেখেছি। এই নম্বর, UIDAI দ্বারা যাচাইকরণ প্রক্রিয়া সম্পন্ন করার পরে ভারতের নিবাসীদের দেওয়া হয়ে থাকে। আর, এই নম্বর এন্টার করার মাধ্যমেই কার্ডধারীর পরিচয় সম্পর্কিত যাবতীয় তথ্য পাওয়া সম্ভব হয়। তাই বর্তমান সময়ের এই অতি জরুরি ডকুমেন্টটিতে থাকা তথ্য সঠিক হওয়া আবশ্যিক। এক্ষেত্রে, UIDAI -এর অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, একজন ব্যক্তি আধার কার্ডে মাত্র দুবার তার নাম পরিবর্তন করার অনুমতি পাবেন। আধার ধারকের জেন্ডার অর্থাৎ লিঙ্গ এবং জন্ম তারিখও শুধুমাত্র একবার পরিবর্তন করা যেতে পারে। তবে, জন্মের তারিখ তখনই আপডেট করা যাবে, যখন আধারে থাকা আপনার পূর্বের জন্ম তারিখ UIDAI দ্বারা ভ্যারিফাইড হবে না। মোট কথা, আধার কার্ডের জন্য এনরোলমেন্ট করার সময়ে যাতে যেকোনো প্রকারের ভুল তথ্য ফর্মে না থাকে তা অবশ্যই দেখে নেওয়া উচিত। কেননা এই ডকুমেন্টের ক্ষেত্রে বারংবার তথ্য পরিবর্তন করা সম্ভব না। আর যদি সতর্কতা সত্ত্বেও কোনো বেঠিক তথ্য দিয়ে ফেলেন, তবে তা শোধরাতে বা আপডেট করতে নিচে দেওয়া পদ্ধতি অনুসরণ করুন।

আধার কার্ড (Aadhaar Card) কীভাবে আপডেট করবেন?

১. প্রথমে, UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে (https://uidai.gov.in/) যান।

২. এরপর, ‘My Aadhar’ ট্যাবে ক্লিক করুন।

৩. এবার, ‘Update Your Aadhar’ বিকল্পটি নির্বাচন করুন এবং তারপরে ‘Update Demographics Data Online’ অপশনে ক্লিক করুন।

৪. এখন যেই আপনি ‘Update Demographics’ অপশনে ক্লিক করবেন, সাথে সাথে একটি নতুন পেজ ওপেন হবে। এখানে, ‘Proceed to Aadhar Update’ লেখা বাটন পাবেন, তাতে ক্লিক করুন।

৫. নতুন উইন্ডোতে আপনাকে নিজের আধার কার্ড নম্বর লিখতে হবে এবং ‘Captcha’ কোডের মাধ্যমে ভ্যারিফিকেশনের জন্য আবেদন করতে হবে।

৬. সমস্ত প্রয়োজনীয় বিবরণ ওয়েবসাইটে দেওয়ার পর, আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে একটি OTP পাঠানো হবে।

৭. এবার, আপনাকে মোবাইলে আসা OTP, পেজে থাকা নির্ধারিত বক্সে লিখতে হবে এবং ‘Login’ বাটনে ক্লিক করতে হবে।

৮. এই পেজে আপনি যে তথ্য পরিবর্তন করতে চান, তা বেছে নিন। আর, তারপরে রেশন কার্ড, ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি প্রয়োজনীয় সমস্ত নথি আপলোড করুন।

৯. এই পর্যায়ে এসে আপনাকে পেমেন্ট বা অর্থপ্রদানের জন্য বলা হবে।

১০. পরিশেষে, আপনি পেমেন্ট প্রক্রিয়া সম্পন্ন করার পর তথ্যাদি আপডেট করে দেওয়া হবে। তবে আগেই বলে দিই, এই প্রক্রিয়া সম্পন্ন হতে একটু সময় লাগতে পারে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।