Tata, Mahindra-র কাছে বাকিরা খেলনা, দেশের দশ সর্বাধিক সুরক্ষিত গাড়ির মধ্যে এদেরই সাতটা মডেল

হালে গাড়ি কেনার সময় ফিচার ও ইঞ্জিনের পাশাপাশি ভারতীয়রা সুরক্ষার ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছেন। যার প্রত্যক্ষ প্রমাণ হিসেবে অধিক সেফটি ফিচারযুক্ত ও শক্তপোক্ত গাড়ির বিক্রি প্রতি মাসেই ক্রমে বাড়তে দেখা যাচ্ছে। জুন মাস অনুযায়ী, গ্লোবাল এনক্যাপ-এর ক্র্যাশ টেস্টে সর্বাধিক স্টার পাওয়া ভারতের প্রথম দশটি গাড়ির মধ্যে দেশীয় সংস্থার তৈরি মডেলের সংখ্যাই হল সাত

তার মধ্যে তিনটি টাটা (Tata)-র বাকি চার মাহিন্দ্রা (Mahindra)-র। যা থেকে একথা নিশ্চিত ভাবে বলা যায়, দেশের মধ্যে সর্বাধিক সুরক্ষিত গাড়ির সংস্থাগুলির মধ্যে এই দুই ভারতীয় প্রতিষ্ঠান অন্যান্য বিদেশি সংস্থাগুলিকে পেছনে ফেলেছে। সর্বাধিক সুরক্ষিত দশটি গাড়ির তালিকায় বাকি তিনটি মডেল হল Honda, Toyota ও Volkswagen-এর।

আবার তালিকার ফাইভ স্টার নিরাপত্তা যুক্ত প্রথম পাঁচটি গাড়ির মডেল হল Tata Punch, Mahindra XUV300, Altroz, Nexon ও XUV700। ফলে বোঝাই যাচ্ছে এদেশের সর্বাধিক সুরক্ষিত গাড়ির মধ্যে টাটা ও মাহিন্দ্রার একচ্ছত্র রাজ। বরাবরের মতো Tata Punch তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে। চার-তারার সুরক্ষার মান সহ তালিকার পরবর্তী পাঁচটি মডেল হল Honda Jazz, Toyota Urban Cruiser, Mahindra Marazzo, Volkswagen Polo ও Mahindra Thar। আবার তালিকার পাঁচ নম্বরে থাকলেও শিশুদের জন্য সবচেয়ে নিরাপদ গাড়ির স্বীকৃতি পেয়েছে Mahindra XUV700।

XUV700-এর পর শিশুদের জন্য সবচেয়ে সুরক্ষিত গাড়ির পরবর্তী মডেলগুলি হল Thar, Tata Punch, XUV300 ও Toyota Urban Cruiser। এক্ষেত্রে যেটা সবচেয়ে মজার বিষয়, Toyota Urban Cruiser গাড়িটি Maruti Suzuki Brezza -র রিব্র্যান্ডেদ ভার্সন হিসেবে এলেও, এটি কিন্তু তালিকার সপ্তম স্থানে জায়গা দখল করেছে। যেখানে Suzuki Brezza-কে ১৩ নম্বরে ঠাঁই পেতে দেখা গেছে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন