5G Smartphones: ২০২১ সালের সেরা বাজেট রেঞ্জের ৫জি স্মার্টফোন দেখে নিন

২০২১ সালের ৭টি বেস্ট সেলিং ৫জি স্মার্টফোনের তালিকা দেখে নিন

Best Selling 5G Smartphones of 2021

ভারতে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা রোলআউটের জন্য রীতিমতো কোমর বেঁধে ঝাঁপিয়ে পড়েছে টেলিকম সংস্থাগুলি। জানা গেছে ২০২২ সালে ভারতের ১৩টি শহরে এই দ্রুততম নেটওয়ার্ক চালু হবে। যদিও তার আগে থেকেই Realme সহ বিভিন্ন ব্র্যান্ড চলতি বছরেই 5G স্মার্টফোন বাজারে নিয়ে এসেছে। আজ বছরের অন্তিম সপ্তাহে এসে আমরা ২০২১ সালে লঞ্চ হওয়া এমন ৭টি লেটেস্ট 5G স্মার্টফোনের প্রসঙ্গে জানাবো, যেগুলি ভারতীয় বাজারে ‘বেস্ট-সেলিং’ হওয়ার তকমা পেয়েছে। এই তালিকায় কোন কোন স্মার্টফোন জায়গা করে নিয়েছে চলুন তা দেখে নেওয়া যাক এবার।

২০২১ সালের ৭টি বেস্ট সেলিং ৫জি স্মার্টফোনের তালিকা (List of 7 Best Selling 5G Smartphones of 2021)

Poco M3 Pro 5G: প্রথমেই পোকো এম৩ প্রো ৫জি ফোনের বিশেষত্বের প্রসঙ্গে আসি। এই ৫জি স্মার্টফোনে, ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স সমেত ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। আবার সেলফি ও ভিডিও কলের জন্য এতে পাওয়া যাবে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। পোকোর এই ফোন‌ ৬.৫ ইঞ্চি ফুল এইচডি প্লাস (১০৮০x২৪০০ পিক্সেল) পাঞ্চ হোল ডিসপ্লে সহ এসেছে, যা ৯০ হার্টজ ডাইনামিক রিফ্রেশ রেট, ৯১% স্ক্রিন-টু-বডি রেশিও ও ৫০০ নিট পিক ব্রাইটনেস অফার করে। উন্নত পারফরম্যান্সের জন্য এতে ব্যবহার করা হয়েছে মালি জি৫৭ জিপিইউ সহ মিডিয়াটেক ডাইমেনসিটি ৭০০ প্রসেসর। ফোনটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১২ কাস্টম ওএস চালিত। আর পাওয়ার ব্যাকআপের জন্য ফোনে দেওয়া হয়েছে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যার সাথে ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে৷

দাম : Poco M3 Pro 5G ফোনের ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১৪,৪৯৯ টাকা। এটিকে পোকো ইয়ালো, পাওয়ার ব্ল্যাক এবং কুল ব্লু কালারে পাওয়া যাবে।

Realme Narzo 30 Pro 5G: মিডিয়াটেক ডাইমেনসিটি ৮০০ইউ প্রসেসর দ্বারা চালিত রিয়েলমি নারজো ৩০ প্রো ৫জি স্মার্টফোনে, ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ১৮০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট সহ একটি ৬.৫ ইঞ্চির ফুল এইচডি প্লাস IPS LCD পাঞ্চ হোল ডিসপ্লে আছে। ক্যামেরা ফ্রন্টের ক্ষেত্রে এতে পাওয়া যাবে, ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর যুক্ত ট্রিপল-রিয়ার ক্যামেরা সেটআপ এবং ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা পেয়ে যাবেন। ডুয়েল সিমের এই ফোনটি অ্যান্ড্রয়েড ১০ ভিত্তিক রিয়েলমি ইউআই কাস্টম ওএস চালিত। এই হ্যান্ডসেটে ৩০ ওয়াট সুপার ডার্ট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ পাওয়ারের ব্যাটারি আছে।

দাম : সংস্থার অফিসিয়াল সাইট অনুসারে, Realme Narzo 30 Pro 5G ফোনের ৬জিবি র‌্যাম ও ৬৪জিবি স্টোরেজ অপশনের দাম ১৬,৯৯৯ টাকা ধার্য করা হয়েছে।

Realme 8s 5G: রিয়েলমি ৮এস ৫জি ফোনে রয়েছে ৯০ হার্টজ রিফ্রেশ রেটের একটি ৬.৫ ইঞ্চি ফুল এইচডি প্লাস IPS LCD ডিসপ্লে। এই ফোনে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক ডাইমেনসিটি ৮১০ প্রসেসর। এই ডিভাইস অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক রিয়েলমি ইউআই ২.০ কাস্টম স্কিন চালিত। জানিয়ে রাখি এই ফোনেন ৫ জিবি এক্সটেন্ডেড র‌্যাম টেকনোলজি সাপোর্ট করে। ফটোগ্রাফির জন্য রিয়েলমির এই ৫জি স্মার্টফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এগুলি হল ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল মনোক্রোম পোট্রেট সেন্সর ও ২ মেগাপিক্সেল সেন্সর। এছাড়া, ডিসপ্লের পাঞ্চ হোল কাটআউটের মধ্যে দেখা যাবে ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি উপলব্ধ।

দাম : Realme 8s 5G ফোনের ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১৭,৯৯৯ টাকা। এটিকে ব্লু ও পার্পল কালার অপশনের মধ্যে কেনা যাবে।

Redmi Note 11T 5G: ডুয়েল সিমের রেডমি নোট ১১টি ৫জি ফোনে, কর্নিং গরিলা গ্লাস ৩ প্রটেকশন সহ একটি ৬.৬ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) IPS LCD ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লে ৯০ হার্টজ অ্যাডাপ্টিভ রিফ্রেশ রেট ও ২০:৯ এসপেক্ট রেশিও সাপোর্ট করে। মাল্টিটাস্কিং ও ফাস্ট পারফরম্যান্সের জন্য ডিভাইসে, মালি জি৫৭ এমসি২ জিপিইউ সহ অক্টা কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ৮১০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১২.৫ কাস্টম স্কিন চালিত। নির্ধারিত র‌্যাম ছাড়াও, ফোনটি ৩ জিবি পর্যন্ত এক্সটেন্ডেড র‌্যাম সাপোর্ট করে। উক্ত ৫জি ফোনের পেছনে ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর সমেত ডুয়াল ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। আবার, ডিসপ্লেতে থাকা পাঞ্চ-হোল কাটআউটের মধ্যে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা লক্ষণীয়। চলতি বছরে লঞ্চ হওয়া এই ফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৩৩ ওয়াটের ফাস্ট চার্জিং সাপোর্ট করে। তদুপরি, ফোনটি IP53 রেটিং প্রাপ্ত, তাই জল ও ধুলো প্রতিরোধ করতে সক্ষম।

দাম : ৬ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজের সাথে আসা Redmi Note 11T 5G ফোনের দাম ১৬,৯৯৯ টাকা। এটিকে একুয়ামেরিন ব্লু, স্টারডাস্ট হোয়াইট ও ম্যাট ব্ল্যাক কালারে পাওয়া যাবে।

Xiaomi 11 Lite NE 5G: ডুয়েল সিমের শাওমি ১১ লাইট এনই ৫জি স্মার্টফোনে কর্নিং গরিলা গ্লাস ৫ প্রোটেকশন সহ একটি ৬.৫৫ ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৪০০x১,০৮০ পিক্সেল) ১০-বিট অ্যামোলেড পাঞ্চ হোল ডিসপ্লে দেখা যাবে। এই ডিসপ্লে ২০:৯ এসপেক্ট রেশিও, ৯০ হার্টজ রিফ্রেশ রেট, ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট, ডলবি ভিশন এবং HDR10+ টেকনোলজি সাপোর্ট করে। উক্ত ৫জি ফোনে এড্রেনো ৬৪২এল জিপিইউ এবং কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি প্রসেসর থাকছে। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১২.৫ ওএস দ্বারা চালিত। উক্ত শাওমি ফোনে, ট্রিপল রিয়ার ক্যামেরা (৬৪+৮+৫ মেগাপিক্সেল) সেটআপ দেওয়া হয়েছে। একই সাথে ডিসপ্লের উপরিভাগে থাকছে ২০ মেগাপিক্সেলের একটি সেলফি ক্যামেরা। পাওয়ার ব্যাকআপের জন্য শাওমি ১১ লাইট এনই ৫জি ফোনে, ৪,২৫০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

দাম : Xiaomi 11 Lite NE 5G ফোনের ৬ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১৬,৯৯৯ টাকা। এটিকে বাবলগাম ব্লু, পিচ পিঙ্ক, স্নোফ্লেক্স হোয়াইট ও ট্রাফল ব্ল্যাক কালারে কেনা যাবে।

Samsung Galaxy M52 5G: স্যামসাং গ্যালাক্সি এম৫২ ৫জি ফোনে, একটি ৬.৭ ইঞ্চি ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) সুপার অ্যামোলেড প্লাস ডিসপ্লে রয়েছে। এই ডিসপ্লে, ২০:৯ এসপেক্ট রেশিও ও ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে এবং এটি কর্নিং গরিলা গ্লাস ৫ প্রটেকশন সহ এসেছে। এই ডিসপ্লের পাঞ্চ হোল কাট আউটের মধ্যে দেখা যাবে ৩২ মেগাপিক্সেলের সেলফি শুটার। আর ফোনের পিছনে দেওয়া হয়েছে ট্রিপল ক্যামেরা সেটআপ। এগুলি হল, ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স ও ৫ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স। ফোনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি প্রসেসর সহ এসেছে। আর, এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক ওয়ান ইউআই ৩.১ কাস্টম স্কিনে রান করবে। পাওয়ার ব্যাকআপের জন্য এতে, ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি পাওয়া যাবে, যা ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে।

দাম : সংস্থার অফিসিয়াল সাইট অনুযায়ী, Samsung Galaxy M52 5G ফোনের ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম থাকছে ২৭,৪৯৯ টাকা। এটি ব্লেজিং ব্ল্যাক ও আইসি ব্লু কালারে উপলব্ধ।

Lava Agni 5G: ডুয়াল সিমের (ন্যানো) লাভা অগ্নি ৫জি ফোনে আছে ৯০ হার্টজ রিফ্রেশ রেটের একটি ৬.৭৮ ইঞ্চির ফুল এইচডি প্লাস পাঞ্চ-হোল ডিসপ্লে। এই ডিসপ্লে কর্নিং গরিলা গ্লাস প্রোটেকশনের সাথে এসেছে। তদুপরি, ফাস্ট পারফরম্যান্স এবং মাল্টিটাস্কিংয়ের জন্য থাকছে অক্টা-কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ৮১০ প্রসেসর। ফোনটি অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেমে রান করবে। ফটোগ্রাফির জন্য এই স্মার্টফোনে ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর যুক্ত কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। অন্যদিকে, সেলফি তোলার জন্য এতে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং সেন্সর দেওয়া হয়েছে। তদুপরি, লাভা অগ্নি ৫জি ফোনে আছে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যা ৩০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

দাম : Lava Agni 5G ফোনের ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম থাকছে ১৯,৯৯৯ টাকা। এটি একক ফিরি ব্লু কালারে পাওয়া যাবে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।