5G Smartphones: বাজেট ২০০০০ টাকার কম, সেরা ৫জি ফোনগুলি দেখে নিন

২০,০০০ টাকার নিচে উপলব্ধ সেরা ৫টি ৫জি স্মার্টফোনের তালিকা দেখে নিন

2G, 3G, এমনকি 4G মোবাইল নেটওয়ার্ক পরিষেবাকে পেছনে ফেলে ৫তম প্রজন্মের সেলুলার নেটওয়ার্ক বা সংক্ষেপে 5G এখন ভারতীয় স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে বিশেষ চর্চার বিষয় হয়ে উঠেছে। যদিও এখনও জনসাধারণের জন্য সার্বিক ভাবে 5G নেটওয়ার্ক চালু করা হয়নি। তবুও, আগাম প্রস্তুত থাকতে বহু ক্রেতাই এখন এই লেটেস্ট মোবাইল নেটওয়ার্কিং সমর্থিত ফোন কিনছেন। সেক্ষেত্রে আপনিও যদি নিজের জন্য একটি নতুন 5G সমর্থিত স্মার্টফোন কিনতে চান, তবে এই প্রতিবেদনটি আপনার জন্যই। কারণ, আজ আমরা বাজারে বিদ্যমান ও সদ্য লঞ্চ হওয়া কয়েকটি সেরা 5G স্মার্টফোনের তালিকা নিয়ে চলে এসেছি। এই তালিকায় সামিল আছে – Vivo T1 5G, Infinix Zero 5G, Tecno Pova 5G, Poco M4 Pro 5G ও Realme 9 Pro 5G। এই প্রত্যেকটি স্মার্টফোনের দাম ১৫,০০০ টাকা থেকে ২০,০০০ টাকার মধ্যেই সীমাবদ্ধ থাকবে। আসুন তাহলে উল্লেখিত বাজেট ও হাই-বাজেট রেঞ্জের স্মার্টফোনগুলির ফিচার ও দাম সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

২০,০০০ টাকার নিচে উপলব্ধ সেরা ৫টি ৫জি স্মার্টফোনের তালিকা (List of 5 Best 5G Smartphones Available under 20,000)

Vivo T1 5G: ১৪,৯৯৯ টাকা

ভিভো টি১ ৫জি স্মার্টফোনে দেখা যাবে একটি ৬.৫৮ ইঞ্চির ফুল এইচডি প্লাস ইনসোল ডিসপ্লে, যা 2.5D কার্ভড এজ সাপোর্ট করে। এই ডিসপ্লের রিফ্রেশ রেট ১২০ হার্টজ ও টাচ স্যাম্পলিং রেট ২৪০ হার্টজ। আবার উন্নত গেমিং অভিজ্ঞতা প্রদান করতে এই ফোনে ৬ এনএম ভিত্তিক স্ন্যাপড্রাগন ৬৯৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ফানটাচ ওএস ১২ কাস্টম স্কিনে রান করে। ইউজাররা এতে ৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ পেয়ে যাবেন। সাথে, ৪ জিবি ভার্চুয়াল র‍্যামের সাপোর্টও পাওয়া যাবে এই ডিভাইসে। তদুপরি, ভিভোর এই ৫জি কানেক্টিভিটি হ্যান্ডসেটের ব্যাক প্যানেলে থাকা ক্যামেরা মডিউলে এআই ট্রিপল রিয়ার ক্যামেরা উপস্থিত। এগুলি হল – সুপার নাইট মোড ও মাল্টি স্টাইল মোড সমর্থিত ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর ও একটি এআই ম্যাক্রো লেন্স। এছাড়া, সেলফি তোলার জন্য এতে ১৬ মেগাপিক্সেলের একটি ফ্রন্ট-ফেসিং সেন্সর পাওয়া যাবে। পাওয়ার ব্যাকআপের জন্য উক্ত স্মার্টফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।

Infinix Zero 5G: ১৯,৯৯০ টাকা

ইনফিনিক্স জিরো ৫জি স্মার্টফোনে, ১২০ হাৰ্টজ রিফ্রেশ রেট ও ২৪০ হাৰ্টজ টাচ স্যাম্পলিং রেট সমর্থিত একটি ৬.৭৮ ইঞ্চির ফুল এইচডি প্লাস LTPS ডিসপ্লে দেখা যাবে। এটি লেটেস্ট ৬ এনএম প্রসেসিং নোড ভিত্তিক অক্টা কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০ প্রসেসর সহ এসেছে। এই ফোন অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এক্সওএস ১০.০ কাস্টম স্কিনে চলবে। ক্যামেরা সেটআপের কথা বললে, ফোনটির রিয়ার প্যানেলে তিনটি সেন্সর লক্ষণীয়। এগুলি হল, ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ১৩ মেগাপিক্সেল পোট্রেট লেন্স ও ২ মেগাপিক্সেল বোকেহ ইমেজ সেন্সর। অপরপক্ষে, সেলফি তোলার জন্য ফোনের সামনে রয়েছে ১৬ মেগাপিক্সেল এআই ক্যামেরা। ফোনটি যাতে দীর্ঘ সময় পর্যন্ত সক্রিয় থাকে তার জন্য এতে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

Tecno Pova 5G: ১৯,৯৯০ টাকা

টেকনো পোভা ৫জি, ৬.৯ ইঞ্চির ফুল এইচডি প্লাস ডট-ইন ডিসপ্লে সহ এসেছে। যার রিফ্রেশ রেট ১২০ হার্টজ ও টাচ স্যাম্পলিং রেট ১৮০ হার্টজ। টেকনোর এই ৫জি কানেক্টিভিটির স্মার্টফোনে ৬এনএম ভিত্তিক মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০ প্রসেসর ব্যবহার করা হয়েছে, যা উন্নত পারফরম্যান্স অফার করবে। অন্যদিকে, ছবি তোলার জন্য এই ফোনে রয়েছে ৫০‌ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর সহ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ। সাথে সেলফি তোলার জন্য থাকছে ১৬ মেগাপিক্সেরল ফ্রন্ট-ফেসিং সেন্সর। টেকনো পোভা ৫জি স্মার্টফোনে ১৮‌ ওয়াট চার্জিং সাপোর্ট সমেত ৬,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। এই ব্যাটারি ৩৩ মিনিটের স্বল্প চার্জে ৫০% পর্যন্ত ব্যাটারিকে চার্জ করতে সক্ষম বলে সংস্থার দাবি।

Poco M4 Pro 5G: ১৪,৯৯৯ টাকা

পোকো এম৪ প্রো ৫জি স্মার্টফোনে দেখা যাবে একটি ৬.৬ ইঞ্চির ফুল এইচডি প্লাস ডিসপ্লে, যার রিফ্রেশ রেট ৯০ হার্টজ ও টাচ স্যাম্পলিং রেট ২৪০ হার্টজ। এটি ৬এনএম প্রসেসিং নোড ভিত্তিক অক্টা কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ৮১০ প্রসেসর সহ এসেছে। অপারেটিং সিস্টেমের কথা বললে, এতে অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১২.৫ কাস্টম পাওয়া যাবে। তবে শীঘ্রই‌ এই ফোনে এমআইইউআই ১৩ ওএস আপডেট দেওয়া হবে, এমনটাই জানিয়েছে পোকো। তদ্ব্যতীত, পোকো এম৪ প্রো ৫জি স্মার্টফোনে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এগুলি হল, ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর ও ৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড সেন্সর। আবার, সেলফি তোলার জন্য এতে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা উপলব্ধ। ডুয়েল সিমের এই হ্যান্ডসেটে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যার সাথে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

Realme 9 Pro 5G: ১৭,৯৯০ টাকা

রিয়েলমি ৯ প্রো ৫জি স্মার্টফোনে আছে একটি ৬.৬ ইঞ্চির এইচডি প্লাস LCD ডিসপ্লে প্যানেল, যা ১২০ হাৰ্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। ফোনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ ৫জি প্রসেসরের সাথে আত্মপ্রকাশ করেছে। ফটোগ্রাফির জন্য এতে, ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এগুলি হল, ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। এছাড়া, সেলফি তোলার জন্য, উক্ত ফোনে ১৬ মেগাপিক্সেলের একটি ফ্রন্ট ক্যামেরা পাওয়া যাবে। এতে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।