মোটা দাম দিয়ে ব্যবহার করতে হবে 5G পরিষেবা, বাড়বে বিদ্যমান 4G প্ল্যানের দামও! জানাল Vodafone Idea

পরবর্তী প্রজন্মের নেটওয়ার্ক ব্যবহার করতে চাইলে গ্রাহকদের অবশ্যই 4G-র চেয়ে বেশি টাকা খরচ করতে হবে।

5g-service-in-india-will-be-costly-4g-tariffs-price-rise-again-said-vi-vodafone-idea

খুব শীঘ্রই 5G (৫জি) নেটওয়ার্কের জন্য দেশের আপামর জনগণের দীর্ঘ অপেক্ষার অবসান হতে পারে বলে আশা করা হচ্ছে। কারণ সম্প্রতি জানা গিয়েছে যে, চলতি মাসে অর্থাৎ আগস্টেই 5G পরিষেবা চালু করতে চলেছে Airtel (এয়ারটেল)। অন্যদিকে, Jio (জিও) স্বাধীনতার ‘অমৃত মহোৎসব’-এ 5G লঞ্চ করার কথা ঘোষণা করেছে। ফলে একথা খুব স্পষ্টভাবে বোঝা যাচ্ছে যে, দেশের জনগণের হাতে ‘রকেটের’ গতির নেটওয়ার্ক সার্ভিস আসতে আর খুব বেশিদিন সময় লাগবে না! কিন্তু দ্রুত গতির ইন্টারনেট স্পিড উপভোগ করতে গেলে কত টাকা খরচ করতে হবে, সেই কথা এখন প্রায় সকলেরই মাথায় সর্বক্ষণ ঘোরাফেরা করছে। সেক্ষেত্রে ইউজারদের কৌতূহল দূর করতে এবার এই বিষয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য দিল দেশের তৃতীয় বৃহত্তম টেলিকম কোম্পানি Vodafone Idea (ভোডাফোন আইডিয়া) বা Vi (ভিআই)।

4G-র চেয়ে ব্যয়বহুল হবে 5G

গত বৃহস্পতিবার ভোডাফোন আইডিয়ার ম্যানেজিং ডিরেক্টর ও সিইও রবীন্দ্র টক্কর (Ravinder Takkar) ৫জি নেটওয়ার্কের দাম এবং স্পেকট্রাম সম্পর্কিত বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের উপর আলোকপাত করেন। তিনি জানিয়েছেন যে, পরবর্তী প্রজন্মের নেটওয়ার্ক ব্যবহার করতে চাইলে গ্রাহকদের ৪জির চেয়ে বেশি টাকা খরচ করতে হবে। তবে প্রিমিয়াম মূল্যে আসলেও ৫জি সার্ভিস ব্যবহার করে ইউজাররা যে ৪জি-র তুলনায় অনেক গুণ বেশি আনন্দ পাবেন, সে বিষয়টিও নিশ্চিত করেছেন তিনি।

স্পেকট্রাম কিনতে মোটা খরচ হওয়ায় ব্যয়বহুল হবে 5G পরিষেবা

৪জির তুলনায় ৫জি নেটওয়ার্কের দাম বেশি হওয়ার পেছনে উন্নতমানের পরিষেবা ছাড়াও আরও বেশ কয়েকটি কারণের কথা উল্লেখ করেছেন টক্কর। তিনি জানিয়েছেন যে, ৫জি স্পেকট্রাম কিনতে বেশ মোটা টাকা খরচা করতে হয়েছে সংস্থাটিকে, যার জেরেই প্রিমিয়াম মূল্যে আসবে ৫জি পরিষেবা। শুধু তাই নয়, চলতি বছরের শেষের দিকে সমস্ত বিদ্যমান ট্যারিফ প্ল্যানের দাম বাড়ারও ইঙ্গিত দিয়েছেন তিনি। প্রসঙ্গত জানিয়ে রাখি, ভোডাফোন আইডিয়া মোট ১৮,৮০০ কোটি টাকা খরচ করে ১৭টি শহরের জন্য ৩৩০০ মেগাহার্টজ (মিড ব্যান্ড) এবং ১৬টি সার্কেলের জন্য ২৬ গিগাহার্টজ ব্যান্ডের স্পেকট্রাম কিনেছে। এর পাশাপাশি ভিআই অন্ধ্রপ্রদেশ, কর্নাটক ও পাঞ্জাবে বেশ কয়েকটি ৪জি স্পেকট্রাম নিজেদের দখলে এনেছে। তবে নতুন স্পেকট্রামের জন্য সংস্থাটিকে প্রতি বছর ১,৬৮০ কোটি টাকা ইনস্টলমেন্ট (কিস্তি) দিতে হবে।

4G প্ল্যানের দাম আরও বাড়তে পারে

আগেই বলেছি যে, চলতি বছরের শেষের দিকে সমস্ত ট্যারিফ প্ল্যানের দামই বাড়বে বলে জানিয়েছেন রবীন্দ্র টক্কর, যা ইউজারদের বড়োসড়ো চিন্তার মুখে ফেলে দিয়েছে। কারণ গত বছরের শেষের দিকেই সমস্ত টেলিকম সংস্থাগুলি তাদের রিচার্জ প্ল্যানের দাম ২০%-২৫% পর্যন্ত বাড়ানোয় মধ্যবিত্তের কপালে গভীর ভাঁজের সৃষ্টি হয়েছিল। ফলে সাম্প্রতিক শুল্ক বৃদ্ধির ইঙ্গিত যে সেই ভাঁজকে আরও সুগভীর করে তুলবে সেকথা বলাই বাহুল্য। প্রসঙ্গত, এখনও পর্যন্ত টেলিকম সংস্থাগুলি সেভাবে কোনো প্ল্যানের দাম বাড়ায়নি। ফলে মি. টক্করের কথার ভিত্তিতে মনে করা হচ্ছে যে, 5G প্ল্যান চালু হলেই 4G ট্যারিফের দাম বাড়বে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন