৫ বছর আগেও Twitter এর দাম শুনেছিলেন ইলন মাস্ক, অবশেষে হাতে পেলেন মালিকানা

এই প্রথম নয় বরং অনেকদিন ধরেই টেসলা অধিকর্তা টুইটার অধিগ্রহণের ভাবনাচিন্তা করছেন

5-years-ago-elon-musk-asked-price-twitter-he-bought-it-now

বোর্ড সদস্যদের যাবতীয় প্রতিরোধ গুঁড়িয়ে দিয়ে অবশেষে Twitter -এর ১০০ শতাংশ স্টেক কিনতে সফল হলেন বর্তমানে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি, Tesla কর্ণধার ইলন মাস্ক (Elon Mask)। এর ফলে জনপ্রিয় এই মাইক্রোব্লগিং সাইট এবার মাস্কের ব্যক্তিগত মালিকানার তালিকাভুক্ত হল। প্রতি শেয়ার পিছু ৫৪.২০ মার্কিন ডলার বা সামগ্রিকভাবে মোট ৪৪ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে Tesla অধিকর্তা টুইটার (Twitter) কিনেছেন। উল্লেখ্য আনুষ্ঠানিকভাবে Twitter কেনার পর মাস্ক একটি টুইটের দ্বারা এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ভবিষ্যৎ সম্পর্কে অত্যন্ত গুরুত্বপূর্ণ ইঙ্গিত দিয়েছেন। আসুন এ ব্যাপারে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Twitter -এ একাধিক নতুন বদল আনতে তৈরী মাস্ক

টুইটারকে প্রাইভেট সংস্থায় পরিণত করার সাথেই ইলন মাস্ক আজ জানিয়েছেন যে, ভবিষ্যতে অত্যন্ত সম্ভাবনাময় এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একাধিক যুগোপযোগী পরিবর্তন আনতে তিনি প্রস্তুত। কোম্পানির উপরে পূর্ণ নিয়ন্ত্রণ কায়েমের পর অবিলম্বে তিনি একাজ শুরু করবেন বলে আমাদের ধারণা।

ভবিষ্যতে টুইটারে ঠিক কি ধরনের বদল আসতে চলেছে, টুইটের দ্বারা মাস্ক সামান্য হলেও সে সম্পর্কে আভাস দিয়েছেন। তিনি জানিয়েছেন, অ্যালগরিদমে পরিবর্তন এনে তিনি টুইটারের গ্রহণযোগ্যতা বাড়িয়ে তুলতে আগ্রহী। এছাড়া আলোচ্য প্ল্যাটফর্মে নতুন একাধিক ফিচার সংযুক্তির বিষয়েও মাস্ক আশ্বাস দিয়েছেন।

পূর্বেও Twitter ক্রয়ের ইচ্ছাপ্রকাশ করেন Tesla কর্ণধার

প্রসঙ্গত জানিয়ে রাখি, এই প্রথম নয় বরং অনেকদিন ধরেই টেসলা অধিকর্তা টুইটার অধিগ্রহণের ভাবনাচিন্তা করছেন। সম্প্রতি এই সংক্রান্ত তার একটি পুরনো টুইট ফের সামনে এসেছে। আজ থেকে পাঁচ বছর আগে ২০১৭ সালের ২১শে ডিসেম্বর পোস্ট করা সেই টুইটে মাস্ক লিখেছেন, তিনি টুইটারকে ভালোবাসেন। এর জবাবে তার এক অনুরাগী তাকে সোজাসুজি সংস্থাটি (Twitter) কিনে ফেলার পরামর্শ দিয়েছেন যার প্রত্যুত্তরে মাস্ক জানতে চান এর জন্য (টুইটার কিনতে) ঠিক কত খরচ হবে? (“How Much is it?”)

উপরোক্ত টুইট পোস্টের সময় তাতে প্রায় ১.৭৪ লক্ষ লাইক পড়ে। তাছাড়া ৩৫,০০০ রিটুইটের মাধ্যমে মাস্কের অসংখ্য অনুরাগী সেখানে নিজেদের মতামত ব্যক্ত করেন।

এরপর বেশ কিছুদিন আগে টেসলা মালিক পুনরায় টুইটার অধিগ্রহণের ইচ্ছা প্রকাশ করেন। তবে তারও আগে পৃথকভাবে তিনি সম্পূর্ণ নিজস্ব একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম লঞ্চের ব্যাপারে আগ্রহী ছিলেন। যদিও অচিরেই তিনি টুইটার কেনার প্রস্তাব দেন এবং শেষ পর্যন্ত তা অধিগ্রহণ করেন। এ ব্যাপারে Twitter -এর ডিরেক্টর বোর্ড সদস্যেরা যথেষ্ট বাধা তৈরীর চেষ্টা করলেও শেষ পর্যন্ত তাদের সব প্রতিরোধ তাসের ঘরের মতোই ভেঙে পড়েছে। ফলে পরবর্তী সময়ে Twitter যে বিলিওনিয়ার মাস্কের অঙ্গুলিহেলনেই চলবে তা বুঝিয়ে বলার অপেক্ষা রাখে না।

গেম খেলতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020