পুরনো হলেও চাহিদা প্রচণ্ড, দেড় লাখেও পাবেন, সেকেন্ড হ্যান্ড Scorpio কেনার আগে যে পাঁচটি বিষয়ে জেনে রাখবেন

মাহিন্দ্রা স্করপিও (Mahindra Scorpio)  নিঃসন্দেহে ভারতের অন্যতম জনপ্রিয় এসইউভি। এই বছর ভারতে দু’দশক পূর্ণ করার উপলক্ষ্যকে স্মরণীয় করতে ভারতে নতুন প্রজন্মের মাহিন্দ্রা স্করপিও এন (Mahindra Scorpio N) লঞ্চ হয়েছে‌। যদিও মাহিন্দ্রা জানিয়েছে যে  ভারতে স্করপিও ক্লাসিক নামে পুরনো মডেলটির বিক্রি চালিয়ে যাওয়া হবে। ফলে সেকেন্ড-হ্যান্ড স্করপিও কেনার ভাবনাচিন্তা করলে স্পেয়ার পার্টসের অভাব হবে না‌। কিন্তু হাতফেরতা স্করপিও কেনার আগে নিম্নলিখিত পাঁচটি বিষয় জেনে রাখা প্রয়োজন আপনার।

এক. মাহিন্দ্রা স্করপিও ২০ বছর ধরে বাজারে দাপিয়ে বেড়াচ্ছে। তাই স্পষ্টতই সেকেন্ড হ্যান্ড মডেলের অভাব নেই। তবে স্ক্র্যাপেজ নীতি এবং পরিবেশ দূষণ কমাতে কঠোর নির্গমন বিধির প্রেক্ষিতে সাত বছরের উপরে পুরানো নয়, এমন স্করপিও কেনা আদর্শ হবে।

দুই. মাহিন্দ্রা স্করপিও-এর মতো এসইউভি ভারতে সাধারণত বেশি ব্যবহার হয় লং ডিসট্যান্স ড্রাইভিং এবং উঁচু-নীচু বা অসমান রাস্তায় চালানোর জন্য। ফলে হাতফেরতা স্করপিওর ঝাঁ চকচকে অবস্থায় না থাকার সম্ভাবনাই বেশি। সুতরাং, কেনার আগে গাড়ির অবস্থা পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করে নেওয়াই শ্রেয়।

তিন. মাহিন্দ্রা স্করপিও বছরের পর বছর যাবৎ বাজারে রয়েছে, তাই ভ্যারিয়েন্ট অনুসারে কমবেশি প্রাইস অপশন পাবেন। যেমন ২০০৫ থেকে ২০০৬ সালের বিএস-৩ মডেলের স্করপিও দেড় থেকে দুই লাখের মধ্যে পাওয়া সম্ভব। কিন্তু ২০২০ সালের লেটেস্ট বিএস-৬ মডেলের ক্ষেত্রে ১৭ থেকে ১৮ লক্ষ টাকা পর্যন্তও দাম দাবি করা হতে পারে। তবে আপনি ২০১৫ থেকে ২০১৬ সালের মধ্যে বিক্রিত মাহিন্দ্রা স্করপিও ৭ থেকে ১০ লক্ষ টাকার মধ্যে পেতে পারেন।

চার. সমতল থেকে পাথুরে যে কোনও কোনও ধরনের রাস্তায় ড্রাইভিংয়ের শখ থাকলে ৪x৪ বা এডব্লিউডি (প্রতিটি চাকায় শক্তি পৌঁছবে) বৈশিষ্ট্যযুক্ত স্করপিও ভাল অপশন হতে পারে। বিএস-৬ ভার্সন লঞ্চের আগে এই ফিচার-সহ দামী ভ্যারিয়েন্টের বিক্রি বন্ধ করে দিয়েছিল মাহিন্দ্রা। তবে ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে নির্মিত পুরনো স্করপিও ৪x৪ কেনা যেতে পারে ৪ লাখ থেকে ছয় লাখ টাকায়৷

পাঁচ.  নতুন-প্রজন্মের স্করপিও-এন প্রচুর অত্যাধুনিক ফিচার-সহ এলেও, পুরানো স্করপিও শুধুমাত্র ডুয়াল এয়ারব্যাগ, ইবিএস, এবিএস এবং রিয়ার পার্কিং সেন্সরের মতো মতো কিছু বেসিক বৈশিষ্ট্য রয়েছে। উপরন্তু, পুরনো প্রজন্মের স্করপিও এসইউভি গ্লোবাল এনক্যাপের ক্রাশ টেস্টে জিরো-স্টার রেটিং পেয়েছে।  সুতরাং, যদি সুরক্ষার মান আপনার গাড়ি কেনার অন্যতম মূল দিক হয়, তাহলে এই দিকগুলিও বিবেচনা করা প্রয়োজন।

স্মার্টফোন, গাড়ি-বাইক সহ প্রযুক্তি দুনিয়ার সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে ফলো করুন আমাদের Google News ও Twitter পেজ, সঙ্গে অ্যাপ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।