প্রায় ৫ কোটি Truecaller ব্যবহারকারীর তথ্য ৭৫ হাজার টাকায় বিক্রি হল ডার্ক ওয়েবে : রিপোর্ট

এবারে ডার্ক ওয়েবে লিক হয়ে গেল প্রায় ৪.৭৫ কোটি ভারতীয় ব্যবহারকারীর Truecaller ডেটা। এই পরিমাণ ডেটার মূল্য রাখা হয়েছিল ৭৫,০০০ টাকা। একটি রিপোর্ট থেকে আজ এই চাঞ্চল্যকর তথ্য আমাদের সামনে এসেছে। যদিও ট্রুকলার এই দাবি নাকচ করে জানিয়েছে, তাদের ডেটাবেস-এ কোনরকম ডেটা লিক হয়নি।

জনপ্রিয় সাইবার সিকিউরিটি সংস্থা সাইবল একটি রিপোর্টে জানিয়েছে, ২০১৯-র বিভিন্ন ব্যবহারকারীর ট্রুকলার ডেটা তাদের শহর, রাজ্য, মোবাইল নেটওয়ার্ক ক্যারিয়ার সহ ডার্ক ওয়েবে লিক করা হয়েছে। এছাড়াও তাদের ইমেইল আইডি, তাদের নাম, ফোন নম্বর, ফেসবুক আইডি সব তথ্য ওই তালিকায় রয়েছে।

সাইবল তাদের ব্লগপোস্টে লিক হয়ে যাওয়া রিপোর্টের একটি তালিকাও তুলে ধরেছে। তারা জানিয়েছে এই সমস্ত তথ্য ব্যবহার করে জালিয়াতরা বিভিন্ন ধরনের স্প্যাম কল, ব্যাংক জালিয়াতি সহ বিভিন্ন ধরনের স্ক্যাম করতে পারে।

যদিও ট্রুকলার তরফ থেকে এই দাবি সম্পূর্ণরূপে ভিত্তিহীন বলে দাবি করা হয়েছে। তারা জানিয়েছে যে,”আমাদের ডেটাবেস থেকে কোনরকম তথ্য ফাঁস হয়নি। আমরা আমাদের ব্যবহারকারীদের তথ্য সম্পূর্ণরূপে গোপন রাখতে বদ্ধপরিকর। ইন্টারনেটে যে কোন জায়গা থেকেই এরকম তথ্য সংগ্রহ করে তার উপর ট্রুকলারের ছাপ দিয়ে তাকে সত্যি প্রমাণ করা যায় না। গত বছরের মে মাসেও এরকম একটি তথ্য আমাদের সামনে এসেছিল। ট্রুকলারের ছাপ দিলে যেকোনো তথ্য জালিয়াতদের কাছে বিক্রি করতে বেশি সুবিধা হয় এই কারণেই তারা এই পন্থা অবলম্বন করে। তাই আমরা আমাদের ব্যবহারকারী দিয়ে জানাতে চাই যে, আমাদের দিক থেকে কোনরকম ত্রুটি করা হয়নি। আমরা আপনাদের ডেটা সব সময় সুরক্ষিত রাখব। “

গেম খেলতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।