এক চার্জেই 1000 কিমি! পেট্রল-ডিজেল গাড়ির কফিনে শেষ পেরেক পুঁতে দিল LMFP ব্যাটারি

ইভি চার্জিং স্টেশনের সংখ্যা অপর্যাপ্ত বলে বৈদ্যুতিক গাড়ি কেনা নিয়ে দোটানায় ভুগছেন এমন ক্রেতা প্রচুর। তবে অদূর ভবিষ্যতে ইলেকট্রিক ভেহিকেলের রেঞ্জ এতটাই বৃদ্ধি পাবে যে কাছাকাছি চার্জিং স্টেশন না থাকলেও ব্যবহারকারীদের দুশ্চিন্তা করার কোন কারণ থাকবে না। এবার তেমনই ইঙ্গিত দিয়ে চীনের ব্যাটারি স্টার্টআপ গোশান হাই টেক (Gotion High Tech) L600 লিথিয়াম-ম্যাঙ্গানিজ-আয়রন-ফসফেট অ্যাস্ট্রোইন্নো (Astroinno) ব্যাটারি উন্মোচন করেছে। সংস্থাটির বার্ষিক প্রযুক্তি সম্মেলনীর মঞ্চে নতুন ব্যাটারিটি প্রকাশ্যে আনা হয়েছে। উচ্চ ক্ষমতার এই ব্যাটারটি পুরোপুরি চার্জ করলে প্রায় ১,০০০ কিলোমিটার পথ ছোটার শক্তি প্রদান করবে বলে দাবি করেছে সংস্থা।

1000 কিলোমিটার রেঞ্জের ব্যাটারি আনল চীনা সংস্থা

গোশান সূত্রে খবর, আধুনিক প্রযুক্তির অ্যাস্ট্রোইন্নো ব্যাটারি প্যাকটি ইতিমধ্যেই সমস্ত প্রয়োজনীয় সুরক্ষা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। তাই ২০২৪ থেকেই গণ উৎপাদন চালু করা হবে। ব্যাটারিটির জীবৎকালে ৪,০০০ বার চার্জ-ডিসচার্জ করা যাবে। অর্থাৎ এটি নিজের আয়ুষ্কালে প্রায় ৪০ লক্ষ কিলোমিটার পথ ছুটতে সক্ষম হবে। এতে ব্যবহারকারীদের ঘনঘন ব্যাটারি বদলানোর দুশ্চিন্তা আর থাকবে না।

দ্য ইন্ডিপেন্ডেন্ট-এর প্রতিবেদনে দাবি করা হয়েছে, গত ১০ বছর ধরে কোম্পানিটি ব্যাটারিটির সেল নিয়ে গবেষণা চালিয়ে গেছে। যাতে সমস্ত খামতি দূর করা যায়। এর আগে উচ্চ তাপমাত্রায় ম্যাঙ্গানিজ গলে যাওয়ার মতো আরও একাধিক সমস্যার সম্মুখীন হতে হয়েছিল সংস্থাটিকে।

নতুন ইলেকট্রোলাইট অ্যাডিটিভ, ডোপিং এনক্যাপসুলেশন এবং অত্যাধুনিক প্রযুক্তির প্রয়োগে অ্যাস্ট্রোইন্নো ব্যাটারিটি থেকে ম্যাঙ্গানিজ গলে বেরিয়ে আসার সমস্যা আর হবে না বলে দাবি করেছে গোশান। কারণ এবারে পুরো ব্যাটারিটি ডবল সাইড লিকুইড কুলিং এবং মিনিম্যালিস্টিক ডিজাইনের স্যান্ডউইচ স্ট্রাকচারে আটকানো অবস্থায় আসছে। ফলে আগের চাইতে ব্যাটারির পার্টসের আকার ৪৫% ছোট হয়েছে। L600 সেল প্রথম কোন গাড়িতে ব্যবহার হবে, তা অবশ্য জানা যায়নি।