Ola S1 Pro vs TVS iQube: ওলা ও টিভিএস-এর নতুন বৈদ্যুতিক স্কুটারের লড়াইয়ে কে এগিয়ে, তুলনা রইল

সম্প্রতি টিভিএস মোটর ভারতীয় বাজারে তাদের একমাত্র বৈদ্যুতিক স্কুটার iQube-এর আপডেটেড ভার্সন লঞ্চ করেছে। নতুন মডেলে পরিবর্তনের সংখ্যা প্রচুর। নতুন ব্যাটারি দেওয়ার ফলে রেঞ্জ বেড়েছে। সাথে যোগ করা হয়েছে একঝাঁক পেইন্ট স্কিম ও আধুনিক ফিচার। যা সরাসরি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে এর অন্যতম প্রতিপক্ষ Ola S1 Pro -এর দিকে। বিতর্কের কেন্দ্রবিন্দুতে থাকলেও সম্প্রতি দেশের বেস্ট সেলিং ইলেকট্রিক স্কুটার হয়ে উঠেছে এটি। নতুন TVS iQube নাকি Ola S1 Pro, কোনটা কিনলে ফায়দা বেশি? তার তুল্যমূল্য আলোচনা রইল এই প্রতিবেদনে।

Ola S1 Pro vs TVS iQube: দাম

নতুন আইকিউব তিনটি ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে – আইকিউব, আইকিউব এস, ও আইকিউব এসটি। এর মধ্যে বেস ভার্সন অর্থাৎ আইকিউবের দাম দিল্লিতে ৯৮ হাজার ৫৬৪ টাকা (ফেম-টু ও স্টেট সাবসিডি ধরে অন রোড) থেকে শুরু। আর এস সংস্করণটির দাম ১ লাখ ৮ হাজার ৬৯০ টাকা (অন রোড)। এসটি ভেরিয়েন্টের দাম এখনও প্রকাশ হয়নি। আইকিউবের তুলনায় ওলা এস১ প্রো বেশ দামী। সাম্প্রতিক মূল্যবৃদ্ধির পর ই-স্কুটারটির নতুন দাম হয়েছে ১ লক্ষ ৪০ হাজার টাকা।

Ola S1 Pro vs TVS iQube: ফিচার্স

নতুন আপডেটের উপর ভর করে আইউকব এখন বেশ পরিণত। স্কুটারটির বেস ভ্যারিয়েন্টে  একটি ৫ ইঞ্চি ডিজিটাল ডিসপ্লে কনসোল রয়েছে। যদিও আরও দামী এস এবং এসটি সংস্করণে ৭ ইঞ্চি ডিসপ্লে দেওয়া হয়েছে। আইকিউব এসটি ৩২ লিটার বুট স্টোরেজ পেলেও বাকি দুই মডেলে তা ১৭ লিটার। এস ও এসটি মডেলের পিছনের সাসপেনশন অ্যাডজাস্ট করা যায়।

এছাড়াও, টিভিএস আইকিউব এখন অ্যান্টি থেফ্ট অ্যালার্ট, ক্রাশ অ্যালার্ট, লাইভ ভেইকেল ট্রাকিং, সার্ভিস অ্যালার্ট, ইনকামিং কল ও মেসেজ এলার্ট, লাস্ট পার্কিং লোকেশন, কার্বন ফুটপ্রিন্ট ট্র্যাকার, নেভিগেশন অ্যাসিস্ট্যান্ট ও অ্যালেক্সা ভয়েস সাপোর্ট করে।

অপর প্রান্তে ওলা এস১ প্রো নেভিগেশন সিস্টেম-সহ ৭ ইঞ্চি টাচ ডিসপ্ল, ক্রুজ কন্ট্রোল, ভয়েস অ্যাসিস্ট্যান্ট ও হিল হোল্ড ফিচার পেয়েছে। স্মার্ট স্কুটার হওয়ায় কারণে এতে অক্টা কোর প্রসেসর, নিজস্ব অপারেটিং সিস্টেম, ৩ জিবি র‍্যাম, ওয়াইফাই, ব্লুটুথ ও ফোর-জি কানেক্টিভিটি উপলব্ধ।

Ola S1 Pro vs TVS iQube: Range

টিভিএস আইকিউব এসটি ৫.১ কিলোওয়াট আওয়ার ক্যাপাসিটির ব্যাটারি প্যাক পেয়েছে, যা একচার্জে ১৪৫ কিমি চলতে পারে। তবে ওলা এস১ প্রো-র ব্যাটারির ক্ষমতা ৩.৯৭ কিলোওয়াট আওয়ার হলেও এর রেঞ্জ বেশি। ফুল চার্জে এই স্কুটার ১৮১ কিমি অতিক্রম করতে সক্ষম।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন