2022 TVS iQube: টিভিএসের নয়া বৈদ্যুতিক স্কুটার লঞ্চ হবে আজ, দাম কীরকম, রেঞ্জই বা কেমন, সব প্রশ্নের উত্তর এখানে

2022-tvs-iqube-electric-scooter-launch-today-expected-price-range

ভারতের বৈদ্যুতিক গাড়ির মধ্যে এখন দু’চাকার রমরমা বেশি। বিক্রি হওয়া বৈদ্যুতিক যানবাহনের মধ্যে ৬০ শতাংশের বেশি হল এই ধরনের গাড়ি। যে কারণে ছোট-বড় সকল সংস্থার লক্ষ্য ইলেকট্রিক টু-হুইলারের দিকে। যে পথে হেঁটে  iQube ই-স্কুটার বাজারে এনে সাড়া জাগিয়েছিল ভারতের তৃতীয় বৃহত্তম টু-হুইলার সংস্থা টিভিএস মোটর কোম্পানি (TVS Motor Company)। আর আজ, ১৮ মে iQube-এর নয়া ভ্যারিয়েন্ট লঞ্চ করতে চলেছে সংস্থাটি। নিজেদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে যার ইঙ্গিত দিয়েছে সংস্থাটি।

যদিও আসন্ন মডেল সম্পর্কে কোনো বিস্তারিত তথ্য প্রকাশ করেনি টিভিএস। অনুমান, এটি সংস্থার বর্তমানে একমাত্র ইলেকট্রিক স্কুটার আইকিউবের আপগ্রেড সংস্করণ। আগের তুলনায় আরও বেশি ফিচার এবং রেঞ্জ মিলতে পারে এতে। বাজার চলতি মডেলটিতে রয়েছে ফুল এলইডি লাইটিং এবং একটি ফুল ডিজিটাল কালার ইন্সট্রুমেন্ট ডিসপ্লে, যা SmartXonnect ফাংশন দ্বারা স্মার্টফোনের সাথে কানেক্ট করা যায়।

টিজার ছবিতে দেখা গিয়েছে স্কুটারের গায়ে লেখা #TheStoryOf123। ফলে নয়া মডেলটার রেঞ্জ হতে পারে ১২৩ কিমি হবে দলে মনে করা হচ্ছে । উল্লেখ্য, ববর্তমানে আইকিউব সম্পূর্ণ চার্জে ৭৫ কিমি পথ দৌড়তে পারে। যেখানে ভারতের বাজারে উপলব্ধ কয়েকটি টু-হুইলার থেকে ২০০+ রেঞ্জ পাওয়া যায়, সে দিক থেকে বিচার করলে আইকিউব খানিকটা হতাশ করে গ্রাহকদের।

নতুন আইকিউবে দেওয়া হতে পারে আরও বেশি ক্ষমতার মোটর। এটি এখন ৪.৪ কিলোওয়াট হাব-মাউন্টেড BLDC মোটরে ছোটে। শক্তির উৎস হিসাবে উপস্থিত তিনটি লিথিয়াম আয়ন ব্যাটারি। এর মোটরটি থেকে পাওয়া যায় ১৪০ এনএম টর্ক। ইকো এবং স্পোর্ট মোডে সর্বোচ্চ গতিবেগ যথাক্রমে ঘণ্টায় ৪৮ কিমি ও ৭৮ কিমি। এদিকে 2022 TVS iQube-এর দাম ১-১.১০ লক্ষ টাকার (এক্স-শোরুম) মধ্যে রাখা হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।