Suzuki Katana: সুজুকি আশির দশকের জনপ্রিয় বাইক আধুনিক অবতারে ভারতে লঞ্চ করল, দেখলে চোখ ধাঁধিয়ে যাবে

আজ ভারতে নয়া সংস্করণে লঞ্চ হল এককালের বাইক প্রেমীদের হার্টথ্রব Suzuki Katana। নতুন মডেলেও চৌকো হেডল্যাম্প ও ফুল ফেয়ারিং বডির আভিজাত্য ধরে রাখা হয়েছে। এটি হল এ দেশে সংস্থার তৃতীয় ‘বিগ‌ বাইক’, যাতে রেট্রো স্টাইল দৃশ্যমান। বাইকটির দাম রাখা হয়েছে ১৩.৬১ লক্ষ টাকা (এক্স-শোরুম)। ৯৯৯ সিসি ইঞ্জিন যুক্ত Katana-র জাপানি ভাষায় অর্থ ‘তলোয়ার’। সুজুকির ইন্টিলিজেন্ট রাইড সিস্টেম (SIRS) সহ নানান আধুনিক ইলেকট্রনিক কন্ট্রোল সিস্টেম এর সাথে হাজির হয়েছে Suzuki Katana।

আশির দশকের ডিজাইনের সাথে সামঞ্জস্য থাকলেও, নতুন যন্ত্রাংশ সহ হাজির হয়েছে। বাইকটি দুটি রঙে বেছে নেওয়া যাবে – মেটালিক ম্যাট স্টিলার ব্লু এবং মেটালিক মিস্টিক সিলভার। এতে উপস্থিত ৯৯৯ সিসি লিকুইড কুল্ড, ইনলাইন-ফোর সিলিন্ডার ইঞ্জিনটি K5 GSXR-1000 থেকে নেওয়া হয়েছে। যা থেকে ১১,০০০ আরপিএম গতিতে ১৫২ এইচপি শক্তি এবং ৯,২৫০ আরপিএম গতিতে ১০৬ এনএম টর্ক উৎপন্ন হবে।

Euro 5 অথবা BS-6 -এর নির্গমন মাপকাঠি সমতুল্য করতে এ বছর Katana-র ইঞ্জিনে যুক্ত হয়েছে নতুন ক্যামশাফ্ট, ভাল্ভ স্প্রিং, আপডেটেড এয়ারবক্স এবং এগজস্ট সিস্টেম। এছাড়া এতে রয়েছে সুজুকি ট্রাকশন কন্ট্রোল সিস্টেম, রাইড-বাই-ওয়্যার ইলেক্ট্রনিক্স থ্রটল সিস্টেম, লো আরপিএম অ্যাসিস্ট, সুজুকি ড্রাইভ মোড সিলেক্টর (SDMS) এবং সুজুকি ইজি স্টার্ট সিস্টেম। সুজুকি ট্রাকশন কন্ট্রোল সিস্টেমে আবার ৫-মোড সেটিং আছে।

Suzuki Katana-র ফিচারের তালিকায় এলসিডি ডিসপ্লে দেওয়া হয়েছে। সামনে রয়েছে ফুল অ্যাডজাস্টেবল ফ্রন্ট ফর্ক, এবং পেছনে প্রিলোড অ্যাডজাস্টেবল মোনোশক। মাটি থেকে সিটের উচ্চতা ৮২৫ মিমি। এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৪০ মিমি। বাজারে Kawasaki Ninja 1000SX -এর সাথে Suzuki Katana-র প্রতিযোগিতা চলবে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন