ফুল চার্জে 461 কিমি নিশ্চিন্তে চালানো যায়, অল্প সময়েই নজর কাড়ছে এই বৈদ্যুতিক গাড়ি, লাফিয়ে বাড়ছে বুকিং, আপনি করেছেন?

2022-mg-zs-ev-receives-1000-bookings-in-april-price-range-features

৭ মার্চ ভারতের বাজারে আনুষ্ঠানিকভাবে লঞ্চ, আর তার পর থেকেই চমক দেখতে শুরু করেছে 2022 MG ZS EV। যা ভারতে এমজির প্রথম বিদ্যুৎচালিত গাড়ির নতুন সংস্করণ৷ নয়া অবতারের আত্মপ্রকাশের এক মাসের মধ্যে এমজি মোটর (MG Motor)-এর প্রিমিয়াম বৈদ্যুতিক গাড়িটি যে এভাবে নিজের ভাগ্যের চাকা ঘোড়াতে সক্ষম হবে , তা আসলেই চিন্তার অতীত। এপ্রিলে ইলেকট্রিক এসইউভি গাড়িটির ১,০০০ বুকিং হয়েছে। তবে লঞ্চের মাসেই 2022 MG ZS EV আসল খেলা দেখিয়েছে। মার্চে গাড়িটির ১,৫০০ বুকিং দেখেছে সংস্থা। এই চাহিদা বৃদ্ধি কার্যত নির্দেশ করছে গ্রাহকদের বৈদ্যুতিক যানবাহনের প্রতি ক্রমবর্ধমান ভাবাবেগকে।

তবে সুখের মধ্যে গ্রাহকদের জন্য একটি দুঃখের খবর, চীনের লকডাউন ব্যাহত করেছে সাপ্লাই-চেইন, তাই ZS EV-র ডেলিভারি পেতে কালবিলম্ব হলে, তাতে বিশেষ অবাক হওয়ার কিছু নেই। যদিও সংস্থার তরফে ডেলিভারির সময়কাল সম্পর্কে প্রতিবেদনটি লেখা পর্যন্ত কোনো তথ্য জানানো হয়নি। ভারতের বাজারে ZS EV-র দাম ২১.৯৯ লক্ষ টাকা (Excite) থেকে শুরু। অন্য দিকে, দামি Exclusive মডেলটির মূল্য ২৫.৮৮ লক্ষ টাকা।

লঞ্চের সময় সংস্থার তরফে কেবল বলা হয়েছিল গাড়িটির এক্সাইট ভ্যারিয়েন্টটি জুলাই থেকে মিলবে। এদিকে এক্সক্লুসিভ মডেলটি লঞ্চের সময় থেকেই বাজারে উপলব্ধ রয়েছে। উল্লেখ্য, 2022 MG ZS EV-তে উপস্থিত একটি বৃহৎ ৫০.৩ কিলোওয়াট আওয়ার ক্ষমতাসম্পন্ন ব্যাটারি প্যাক, যা ইলেকট্রিক মোটরটি থেকে ১৭৪ বিএইচপি শক্তি উৎপাদনে সহায়তা করে। সম্পূর্ণ চার্জে ৪৬১ কিমি রেঞ্জ এবং ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ ৮.৫ সেকেন্ডে তুলবে বলে দাবি করা হয়েছে। এখানে জানিয়ে রাখি, আগের মডেলটি থেকে ৪১৯ কিমি রেঞ্জ মিলতো।

২০২২ এমজি জেএস ইভি নতুন ১০ ইঞ্চি টাচস্ক্রিন সিস্টেম এবং আইস্মার্ট ইন্টারফেসের সাথে এসেছে, যা ৭৫-এর বেশি কানেক্টেড কার ফিচার করে। সেই উল্লেখযোগ্য ফিচারগুলির মধ্যে রয়েছে রিমোট লক/আনলকিং, এসি কন্ট্রোল, লাইভ লোকেশন শেয়ারিং, অডিও কন্ট্রোল, প্রভৃতি। আবার ভয়েস রিকগনিশন সিস্টেমটি এখন সানরুফ কন্ট্রোল, মিউজিক, নেভিগেশনের জন্য একশোর বেশি ভয়েস কমান্ড প্রসেস করতে সক্ষম। এছাড়া গান শোনার জন্য জিও সাভান, পার্কিং স্লট অগ্রিম বুকিং করার জন্য পার্ক+, এবং ম্যাপমাইইন্ডিয়ার সৌজন্যে ৪ডি ম্যাপ-সহ লাইভ ট্রাফিক আপডেট পরিষেবা অর্ন্তভুক্ত হয়েছে গাড়িটিতে‌। আশা করা হচ্ছে আগামীতেও গাড়িটি নিজের জনপ্রিয় হয়ে ওঠার পথ আরও সুগম করবে।

গেম খেলতে এখানে ক্লিক করুন

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।