Tata-র দুর্গ ভাঙতে দেশে ইলেকট্রিক গাড়ি আনছে Nissan, এক চার্জে 529 কিমি নিশ্চিত

নিসানে ভারতে তাদের প্রথম ইলেকট্রিক গাড়ি আনতে চলেছে। যার নাম আরিয়া। এটি একটি বৈদ্যুতিক ক্রসওভার মডেল হবে। এই প্রথম ভারতে গাড়িটির দেখা মিলেছে।

জাপানের প্রসিদ্ধ গাড়ি সংস্থা নিসান (Nissan)-এর কম্প্যাক্ট ক্রসওভার ইলেকট্রিক মডেল Ariya এবার ভারতের রাস্তায় ধরা দিল। আন্তর্জাতিক বাজারে বিক্রি হয়ে আসা গাড়িটির জনপ্রিয়তা মূল্যায়নের জন্যই এদেশে হাজির করা হয়েছে বলে মনে করা হচ্ছে। এখনও পর্যন্ত ভারতে গাড়িটির লঞ্চের সময়কাল সম্পর্কে মুখ খোলেনি নিসান। তবে ফ্রান্সের গাড়ি নির্মাতা রেনো (Renault)-র সঙ্গে জোট বেঁধে এদেশে ৫,৩০০ কোটি টাকা বিনিয়োগের ঘোষণা করেছে তারা। যা ছয়টি নতুন মডেল প্রস্তু করার পিছনে খরচ হবে। Ariya সেই প্ল্যানের অংশ বলে অনেকের অনুমান। ২০২৫ সালের মধ্যেই সংস্থার তরফে একটি এন্ট্রি-লেভেল বৈদ্যুতিক গাড়ি ভারতে আনা হতে পারে।

Nissan Ariya EV: রেঞ্জ, পাওয়ার

আন্তর্জাতিক বাজারে নিসান আরিয়া ইভি দু’ধরনের পাওয়ারট্রেনের বিকল্পে বিক্রি করা হয় – একটি হল সিঙ্গেল মোটর রিয়ার হুইল ড্রাইভ (RWD) এবং অপরটি টুইন মোটর ফোর হুইল ড্রাইভ (4WD)। ৬২ কিলোওয়াট আওয়ার এবং ৮৭ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সমেত বেছে নেওয়া যায় গাড়িটি। এদের আউটপুট ২১৭ বিএইচপি ও ৩০০ এনএম এবং ২৪২ বিএইচপি ও ৩০০ এনএম। আর রেঞ্জ যথাক্রমে ৪০২ কিমি ও ৫২৯ কিমি।

ফ্ল্যাট ডিজাইনের ব্যাটারি প্যাকটি ফ্লোর বোর্ডের সাথে মিশে থাকে। এতে পরিকাঠামোগত কাঠিন্য রয়েছে। গাড়ির কেন্দ্রে অবস্থিত এই ব্যাটারিটি চতুর্দিকে তার ওজন সমানভাবে সঞ্চারিত করে। গাড়ির পেছন দিকে ইলেকট্রিক মোটরটি অবস্থিত। Nissan Ariya-এর ফিচারের তালিকায় রয়েছে একটি ১২.৩ ইঞ্চি ডিসপ্লে যা ড্যাশবোর্ডের সাথে সংযুক্ত। এটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং ইনফোটেনমেন্ট সিস্টেম – দুইয়ের চাহিদা মেটায়। নেভিগেশন সহ এটি অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে প্রযুক্তি যুক্ত।

Nissan Ariya EV: ফিচার্স

ইলেকট্রিক ক্রসওভার গাড়িটিতে আবার ভয়েস অ্যাসিস্ট্যান্ট, হেড আপ ডিসপ্লে, SiriusXM-র নতুন অডিও সিস্টেম এবং অয়্যারলেস স্মার্ট ফোন চার্জিংয়ের সুবিধা মেলে। নিসান তাদের Ariya EV-তে প্রোপাইলট ২.০ ড্রাইভার অ্যাসিস্টেন্স টেকনোলজি দিয়েছে। এই সিস্টেম থেকে পেডেস্ট্রিয়ান ডিটেকশন সহ অটোমেটেড ইমার্জেন্সি ব্রেকিং, লেন কিপিং অ্যাসিস্ট সহ লেন ডিপার্চার ওয়ার্নিং, রিয়ার ক্রস ট্রাফিক অ্যালার্ট, হাই বিম অ্যাসিস্ট, রিয়ার অটোমেটিক ব্রেকিং, ব্লাইন্ড স্পট ওয়ার্নিং এবং লেন সেন্টারিং সহ অ্যাডাপটিভ ক্রুজ কন্ট্রোলের মতো সেফটি ফিচারগুলি মেলে।