এরকম হ্যাচব্যাক গাড়ি আগে দেশে আসেনি, মেড ইন ইন্ডিয়া Citroen C3-এর বুকিং শুরু, সুন্দর ছিমছাম ডিজাইন

গত বছর C5 Aircross এসইউভি-র মাধ্যমে ভারতের বাজারে প্রবেশ করেছিল সিট্রোয়েন। ফরাসি গাড়ি নির্মাতাটি এবার তাদের দ্বিতীয় মডেল C3 এ দেশে নিয়ে আসতে চলেছে। অফিসিয়াল লঞ্চ ও দাম ঘোষণা আগামী ২০ জুলাই। তার আগেই গাড়িটির প্রি-বুকিং শুরু হয়ে গেল। Citroen C3 অগ্রিম বুক করার জন্য খরচ হবে ২১,০০০ টাকা। সিট্রোয়েন ইন্ডিয়ার ওয়েবসাইট বা নিকটবর্তী অনুমোদিত ডিলারশিপে বুকিংয়ের সুবিধা রয়েছে

Citroen C3 মূলত একটি সাব-কম্প্যাক্ট এসইউভি। যদিও সংস্থা তাকে ‘ টুইস্ট-সহ হ্যাচব্যাক’ বলে দাবি করেছে। গাড়িটির ডিজাইন এবং স্টাইলিং প্রিমিয়াম হ্যাচব্যাক ও এসইউভি থেকে অনুপ্রাণিত। Citroen C3 সিঙ্গেল টোন এবং ডুয়াল টোন কালার-সহ দশ কাস্টমাইজেশন অপশন মিলবে এতে‌। কালার স্কিম চার রকমের হওয়ার সম্ভাবনা।

এর ৯০ শতাংশ কম্পোনেন্টস ও পার্টস স্থানীয় বাজার থেকে নেওয়া। ফলে লোকালাইজেশন বেশি হলে গাড়ি উৎপাদনের খরচ কমায় সাধারণের  হাতের নাগালের মধ্যে দাম রাখা যাবে। দেশে চার মিটারের কম দৈর্ঘ্যের বিভিন্ন কম্প্যাক্ট এসইউভি যেমন Tata Punch, Nissan Magnite, Renault Kiger, Kia Sonet, ইত্যাদির সাথে প্রতিযোগিতা করবে Citroen C3। এটি  দুটি ইঞ্জিন অপশন থাকবে। প্রথমটি ১.২-লিটার ন্যাচারালি অ্যাসপিরেটেড পেট্রোল ইঞ্জিন যা ৮১ বিএইচপি শক্তি এবং ১১৫ এনএম টর্ক উৎপন্ন করবে। এবং অপরটি হল ১.২-লিটার টার্বো পেট্রোল ইঞ্জিন যা থেকে ১০৯ বিএইচপি শক্তির সাথে ১৯০ এনএম টর্ক পাওয়া যাবে।

ইঞ্জিনের সাথে একটি ৫-স্পিড ম্যানুয়াল এবং একটি ৬-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স অপশন পেতে পারেন গ্রাহকরা। বৈশিষ্ট্যের পরিপ্রেক্ষিতে এটিতে থাকবে ওয়্যারলেস অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপল কারপ্লে সহ একটি বড় ১০.০-ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, ম্যানুয়াল এয়ার কন্ডিশনার, ৪-স্পিকার সাউন্ড সিস্টেম, ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং আরও অনেক কিছু।

নতুন সিট্রোয়েন সি৩ মডেলে সুরক্ষার জন্য থাকছে ডুয়াল ফ্রন্ট এয়ারব্যাগ, সিট বেল্ট রিমাইন্ডার, রিভার্স পার্কিং সেন্সর, এবং ইবিডি-সহহ এবিএস ব্যবস্থা। ভ্যারিয়েন্ট অনুযায়ী গাড়িটির এক্স-শোরুম দাম ৫.৫ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা হবে পারে বলে আশা করা হচ্ছে।  আবার আগামী দিনে C3 হ্যাচব্যাকের বৈদ্যুতিক সংস্করণও বাজারে আসার সম্ভাবনা জিইয়ে রাখা হয়েছে  যা ভারতে লঞ্চ হতে পারে ২০২৩ সালে।

সবার আগে খবর পেতে Google News-এ ফলো করুন